শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
মাউশিতে ভোল পাল্টিয়ে ডিজি হতে চান আওয়ামী সুবিধাভোগী দুই পরিচালক

মাউশিতে ভোল পাল্টিয়ে ডিজি হতে চান আওয়ামী সুবিধাভোগী দুই পরিচালক

মাউশিতে ভোল পাল্টিয়ে ডিজি হতে চান আওয়ামী সুবিধাভোগী দুই পরিচালক

বিশেষ প্রতিনিধি: শিক্ষা প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। তাই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার সদস্যদের কাংখিত পদ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি)। এই অধিদপ্তরেরই দুইজন পরিচালক যারা গত ১৫ বছরের আওয়ামী লীগ আমলের অন্যতম সুবিধাভোগি, তারাই এখন ভোল পাল্টিয়ে ডিজি হওয়ার চেষ্টা করছেন। যা শিক্ষা ক্যাডার সদস্যদের মধ্যে হাস্যরসের সৃষ্টি করেছে।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আওয়ামী সুবিধাভোগী সেই দুইজন কর্মকর্তা হলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর এবিএম রেজাউল করীম। যিনি আওয়ামী আদর্শ প্রমাণ করেই শিক্ষা প্রশাসনের দ্বিতীয় সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হন। আর অন্যজন হলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর একিউএম শফিউল আজম।
সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ বর্তমানে এক বছরের চুক্তিভিত্তিক নিয়োগে রয়েছেন। তিনি পারিবারিকভাবে আওয়ামী আদর্শের হওয়ায় এবং চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের সম্ভাবনা থাকায় অনেকেই মনে করছেন তিনি আর মহাপরিচালক পদে থাকবেন না। তাই আওয়ামী সুবিধাভোগি অন্য দুইজন পরিচালক নিজেদের বিএনপি ঘরনার পরিচয় দিয়ে ডিজি পদ বাগিয়ে নিতে চাচ্ছেন।
শিক্ষা ক্যাডারের একাধিক সদস্য বলছেন, মাউশি অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর এবিএম রেজাউল করীম ক্ষমতার পট পরিবর্তনের পর পুরোটাই বদলে গেছেন। অথচ তিনি মাউশির মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ এর ঘনিষ্ঠজন ছিলেন। রেজাউল করীমের রুমে কোনো কর্মকর্তা বা দর্শনার্থী গেলেই তিনি বলছেন, ‘আমার পরিচয় জানো’। তিনি শিক্ষা প্রশাসনের দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ ব্যক্তি হওয়া সত্ত্বেও অন্য পরিচয়ে পরিচিত হতে চাইছেন। তিনি বিএনপির একজন নেতার বন্ধুর পাশাপাশি আরো নানা পরিচয় দিচ্ছেন।
অথচ সাবেক শিক্ষামন্ত্রীর বাড়িতে হামলার পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কয়েকজন জুনিয়র কর্মকর্তারা গত ৪ আগস্ট শিক্ষা ভবনে একটি মিছিল করেন। সাবেক শিক্ষামন্ত্রীর কাছে নিজেকে তুলে ধরতে এর অন্যতম আয়োজনে ছিলেন প্রফেসর এবিএম রেজাউল করীম। তিনি আগে ওই মিছিলকারীদের সঙ্গে বৈঠক করেছেন বলে একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করে বলেছেন।
জানা যায়, বিসিএস শিক্ষা ক্যাডারের সদস্য প্রায় ১৬ হাজার। যাদের মধ্যে অনেকেই ঢাকায় থাকতে চান। কিন্তু ঢাকা শিক্ষা প্রশাসন ও কলেজগুলো মিলিয়ে সাত-আটশ’র বেশি কর্মকর্তার থাকার সুযোগ নেই। অথচ এবিএম রেজাউল করীম ২০০৬ সাল থেকে ও একিউএম শফিউল আজম ২০০৮ সাল থেকে ঢাকায় চাকরি করছেন।
প্রফেসর এবিএম রেজাউল করীম ২০০৬ থেকে ২০২০ সাল পর্যন্ত ইডেন মহিলা কলেজে কর্মরত ছিলেন। এরপর তিন রাজধানীর সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ হন। এরপর সর্বশেষ তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) পদে পদায়ন পান। আর একিউএম শফিউল আজম ২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ছিলেন। এরপর পিএইচডি করতে বিদেশে চলে যান। ফিরে এসে আবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে পদায়ন পান। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্পে লিয়েন শেষে ২০২০ সালে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলে পদায়ন নেন। এরপর ২০২০ সালের শেষের দিক থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক পদে আসেন।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শিক্ষা প্রশাসনের নিচের দিকে কর্মকর্তারা ভোল পাল্টানোর চেষ্টা করলেও আওয়ামী লীগের গত ১৫ বছরের সর্বোচ্চ সুবিধাভোগী দুইজন পরিচালকের ভোল পাল্টানো হাস্যকর। কারন মাউশির মহাপরিচালক এবং প্রশাসন ও কলেজ সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই দু’টি পদে সরাসারি আওয়ামী লীগ ঘরনা ছাড়া কারো পদায়ন পাওয়ার সুযোগ নেই। অথচ ওই পদে থেকেই প্রফেসর এবিএম রেজাউল করিম বিএনপি ঘরনার সাজার চেষ্টা করছেন। যা অনেকটা ‘কাকের ময়ূর হয়ে উঠার চেষ্টা’র মতো।
জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর এবিএম রেজাউল করীম বলেন, আমি প্রজাতন্ত্রের কর্মচারী, আগেও সরকার ছিল এখনো যারা আছে তারা সরকার। সরকার আমাকে এখানে দিয়েছে আমি কাজ করছি, সরকার যদি মনে করে সরিয়ে দিবে দিতে পারে।
এবিষয়ে মাউশির পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর একিউএম শফিউল আজম বলেন, সব সরকারের সময় প্রফেশনাল যারা আছেন তারা কাজ করেন। আর ভোল পাল্টানো বা লবিং-তদবিরের যেসব কথা বলা হচ্ছে এটা ধারনা থেকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions