শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
ইসিতে শেষ দিনের আপিল শুনানি চলছে

ইসিতে শেষ দিনের আপিল শুনানি চলছে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র নিয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রার্থীদের আপিল আবেদনের শুনানি ষষ্ঠ ও শেষ দিনের মতো চলছে। আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ আপিল শুনানি শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বিকেল ৪টা পর্যন্ত এ শুনানি অনুষ্ঠিত হবে। আপিল শুনানির গত পাঁচ দিনে মোট ২৫৭ প্রার্থী তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন। আর ২১২ জনের আপিল আবেদন নামঞ্জুর হয়েছে। অপেক্ষায় রাখা হয়েছে মোট ১৮ জনকে। গতকাল বৃহস্পতিবার শুনানি শেষে এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার কর্মকর্তারা জানান, পঞ্চম দিন অর্থাৎ বৃহস্পতিবার শুনানিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৪ জন, ৫২টি আবেদন নামঞ্জুর হয়েছে। চারটি আবেদন শুনানি স্থগিত রাখা হয়েছে। আর একটি আপিল আবেদনের বাদী অনুপস্থিত ছিলেন। চতুর্থ দিনে ৯৯ জনের আপিল আবেদনের শুনানি হয়। এর মধ্যে ৪৫ জনের প্রার্থিতা ফিরিয়ে দেওয়া হয়। নামঞ্জুর হয় ৫২ জনের। আর দুটি আবেদনের সিদ্ধান্ত হয়নি। এর আগে তৃতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৬১ জন এবং নামঞ্জুর হয়েছে ৩৫ জনের। এর মধ্যে দুটি আপিল স্থগিত রাখা হয়েছে। আর দ্বিতীয় দিনে গত সোমবার ৯৯ জনের আপিল শুনানিতে ৫১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিল আবেদন নামঞ্জুর হয়েছে ৪১ জনের। আর আটটি আবেদনের সিদ্ধান্ত হয়নি।

গত রোববার প্রথম দিনে ৯৪টি আপিল আবেদন শুনানি করে নির্বাচন কমিশন ৫৬ জনের প্রার্থিতা ফিরিয়ে দেয় ও ৩২ জনের আবেদন নামঞ্জুর করে। ছয়টি আপিলের রায় স্থগিত রাখা হয়। আর চারটি আপিলের বাদী অনুপস্থিত ছিলেন। মনোনয়নপত্র বাছাইকালে রিটার্নিং কর্মকর্তারা বিভিন্ন কারণ দেখিয়ে এসব মনোনয়নপত্র বাতিল করেছিলেন। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক শূন্য ৮ শতাংশ বা ৭৩ শতাংশ। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছিল। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১৮ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ এবং ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions