মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন

শিরোনাম:
আসন্ন শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষ্যে বদলগাছীতে প্রস্তুতিমূলক সভা গাংনী অধ্যক্ষ ও এডহক কমিটির সভাপতির পদত্যাগ দাবিতে মানববন্ধন। শরিফুল ইসলাম তুহিনের মুক্তির দাবিতে দাশুড়িয়ায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত পাহাড়ের চলমান পরিস্থিতিতে সাজেক ঘুরতে গিয়ে আটকা পড়েছে প্রায় ১৫শ পর্যটক ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
মিধিলির প্রভাবে দুমকীতে বিপর্যস্ত আমন ক্ষেত, বিদ্যুৎ ভোগান্তি চরমে 

মিধিলির প্রভাবে দুমকীতে বিপর্যস্ত আমন ক্ষেত, বিদ্যুৎ ভোগান্তি চরমে 

মো. রিয়াজুলইসলাম, পটুয়াখালী প্রতিনিধি: ঘুর্নিঝড় মিধিলির প্রভাবে পটুয়াখালীর দুমকীতে টানা ২ দিন অবিরাম মাঝারি থেকে ভারি বর্ষণসহ দমকা হাওয়ার প্রভাবে আমন ধানসহ শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দুঃশ্চিন্তায় দিন পার করছেন কৃষকেরা।

অপরদিকে বিভিন্ন জায়গায় বিদ্যুতের মেইন খুঁটি ভেঙে ও হেলে পড়ায় জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি ও দুর্ভোগ।

শনিবার (১৮ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, উপজেলার বিভিন্ন এলাকার নিচু জমির আমন ধান যা কেবল শীষ ধরেছে সেই ধান গাছ বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। রবি মৌসুমের শাক-সবজির ক্ষেত নষ্ট হয়ে গেছে। উপজেলার  আঙ্গারিয়া ইউনিয়নের বাহেরচ গ্রামে ৫টি টিনের ঘর পড়ে গেছে। উপজেলার প্রায় এলাকায়ই বিদ্যুতের তারের ওপর গাছ ও গাছের ডালপালা পড়ে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

উত্তর রাজাখালি গ্রামের কৃষক হারুন অর রশিদ খান বলেন, ধানের যে গোছা অপর গোছার তলে পড়েছে তাতে আর ধান হবে না। অপর দিকে বাজারে এমনিতেই সবজির দাম চড়া।  তার ওপরে এ দুযোর্গ।

দক্ষিণ মুরাদিয়া গ্রামের নাসির গাজী জানান, দুদিন ধরে বিদ্যুৎ নেই। গত রাত অন্ধকারে কাটিয়েছি। আজ যদি বিদ্যুৎ না আসে তবে ফ্রীজে রাখা মাছ মাংস মনে হয় পচে যাবে।

দুমকী পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম মোশাররফ হোসেন বলেন, ঘূর্নিঝড় মিধিলি’র প্রভাবে বিভিন্ন জায়গায় বিদ্যুতের মেইন খুঁটি ভেঙে গেছে, অন্তত ২০টি খুটি হেলে পড়েছে, ৭০ টি লাইন ও ৫২ টি মিটারের তার ছিড়ে গেছে।

তিনি আরো বলেন, উপজেলার সকল পয়েন্টে বিদ্যুৎ স্বাভাবিক করতে কমপক্ষে আরও ২দিন সময় লাগবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন বলেন, প্রায় ১৯৪০ হেক্টর প্রান্তিক ও ১১৫০ হেক্টর ক্ষুদ্র চাষীদের আমন ও ইরি ধানের ক্ষতি হয়েছে। এছাড়াও স্থানীয় কৃষকদের শীতকালীন শাক সবজি, খেসারি ডাল সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেছে। তবে জমি থেকে অতি দ্রুত যদি পানি সরিয়ে দেয়া যায় তবে কিছুটা হলেও ক্ষতির পরিমাণ কম হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল ইমরান এই বাংলাদেশকে বলেন, জনসাধারণের জানমালের নিরাপত্তার জন্য ঘুর্নিঝড় মিধিলি পরবর্তী সময়েও সার্বক্ষণিক মনিটরিং করছি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions