শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
পাবনা ঈশ্বরদীর পল্লী ডাক্তার আনোয়ার হোসেন বাচ্চু প্রসঙ্গে

পাবনা ঈশ্বরদীর পল্লী ডাক্তার আনোয়ার হোসেন বাচ্চু প্রসঙ্গে

ঈশ্বরদী শহরের একজন প্রথিতযশা পল্লী ডাক্তার আনোয়ার হোসেন বাচ্চু ডাক্তারকে নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় অনলাইনে ফেসবুকে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটি পড়েছেন এবং জেনেছেন, ঈশ্বরদী বাসী অনেকেই হতবাক হয়েছে।

প্রতিবেদনটির প্রতিবাদ করেছে অনেকেই। জনস্বাস্থ্য সম্পর্কিত নিয়ে কথা বলেছেন এ বিষয়ে আলোচনাও করছে। ডাক্তার আনোয়ার হোসেন বাচ্চু, ঈশ্বরদী ষ্টেশন রোডের জনতা ফার্মেসীর প্রতিষ্ঠাতা মালিক হারুনর রশিদ, ঈশ্বরদীর একজন অত্যন্ত সন্মানিত মানুষ ছিলেন বলে জানা যায়। ঈশ্বরদীর প্রায় সকল শ্রেনী পেশার এবং বিভিন্ন বয়সের মানুষ তাঁকে সন্মান করতেন। গ্রাম্য ডাক্তার হলেও চিকিৎসা ক্ষেত্রে তার বেশ ভালো অভিজ্ঞ ছিল। এবং গরীব অসহায় মানুষের জন্য তিনি ছিলেন নিবেদিত । ঈশ্বরদীর সুশীল সমাজ মন্তব্য করেছেন, এ ধরনের একজন সর্বজন শ্রদ্ধেয় মৃত মানুষের প্রতি যথাযথ শ্রদ্ধা বা সন্মান প্রদর্শন তো নয়ই প্রতিবেদনে তাঁর নামটাও বিকৃত করে লিখেছেন। এটা নিঃসন্দেহে গর্হিত অপরাধ এবং অধুনা সভ্য সমাজের কলঙ্কও বটে এভাবেও মন্তব্য করেছেন অনেকেই।অবশ্য আমি জানি না এই প্রতিবেদকের শিক্ষাগত যোগ্যতা কিংবা তার পারিবারিক ঐতিহ্য কি? আর জানা থাকলেই বা কি হত? বহু এমএ পাশ ব্যাক্তিকে দেখেছি ইংরেজী তো নয়ই সঠিক উচ্চারন করে বাংলাও পড়তে পারে না। তাদের অবশ্য সাংবাদিকতা পেশা ছাড়া বিকল্প কি। একজন সুশিক্ষিত মানুষ যদি প্রাথমিক বিদ্যালয়ে চাকরী পান তাহলে কি তারা তা ছেড়ে কিন্ডার গার্ডেনে যাবেন, যাবেন না। আজকালকার শিক্ষিত বেকার কার্ডধারি সাংবাদিকদের অবস্থাও তাই। আনোয়ার হোসেন বাচ্চুর সংগে আমার ব্যাক্তিগত সম্পর্ক এবং উঠা বসা নাই বললেই চলে। তবে দুর থেকে যা দেখেছি বা শুনেছি তাতে আনোয়ার হোসেন বাচ্চুর ব্যাক্তিত্বের প্রতি আমার অগাধ ভক্তি এবং শ্রদ্ধা। তাছাড়া তার চিকিৎসা সেবার মান অনেক ভাল। আমি হাসপাতালে চাকরী করেছি অথচ নিজের এবং ভাই বোনদের শিশু সন্তান হাসপাতালের ডাক্তার দিয়ে ফল না পেয়ে বাচ্চু ডাক্তারের কাছে পাঠয়েছি উপকৃত হয়েছি। যার কারনেই একজন গ্রাম্য ডাক্তারকে রুগী দেখাতে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়।

স্বাধীনতার পরে বাংলাদেশ বহুবিধ বা সর্বক্ষেত্রেই সংকটে ছিল। স্বাস্থ্য ক্ষেত্রও বিচ্ছিন্ন ছিল না। আবার স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার। সাধারন মানুষের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য ডাক্তার ছিল অপ্রতুল। শহর অঞ্চলে দুই একজন ডাক্তার থাকলেও ভঙ্গুর যোগাযোগ ব্যাবস্থা, অর্থনৈতিক সংকট ইত্যাদি কারনে শহরের ডাক্তাদের সেবা নেওয়া গ্রামের মানুষের জন্য অসম্ভব ছিল। দাদার ব্যাপারটা জানি না তবে দাদী, বাবা, আম্মাকে দেখেছি গরুর গাড়ী ভাড়া করে ঈশ্বরদী শহরের মরহুম ডাঃ ইসমাইল, মরহুম ডাঃ দবির উদ্দিন এবং শেষের দিকে ডাঃ গোলাম মওলা সাহেবের কাছে আসতে দেখেছি। কিন্তু এটাতো সবার পক্ষে সম্ভব ছিল না। এই রকম একটা আপদকালিন সময় মোকাবিলা করার জন্য তৎকালিন রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্ভবত ১৯৭৭/৭৮ সালে ছয় মাসের প্রশিক্ষন দিয়ে পল্লী ডাক্তার নামে কিছু যুবককে গ্রামেরগঞ্জে ছড়িয়ে দিয়েছিলেন। এখন পর্যন্ত গ্রাম্য চিকিৎসা সেবা ব্যবস্থায় পল্লী ডাক্তারদের ভুমিকা প্রশংসনীয় অর্থ্যাৎ তৃনমুলের মুল ডাক্তার। অর্থ্যাৎ প্রাথমিক স্বাস্থ্য সমস্যায় গ্রামের পল্লী ডাক্তারের কাছেই যেতেন এবং সেবা নিতেন। তবে জটিল কোন রোগের বিষয় হলে তারাই রুগীকে উন্নত চিকিৎসার জন্য ঈশ্বরদী, পাবনা, রাজশাহী, ঢাকায় যাওয়ার পরামর্শ দিতেন। পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মী হিসাবে মাঠে ময়দানে চাকরী করার সুবাধে গ্রামের সাধারন মানুষের সংগে পল্লী ডাক্তারদের আত্মিক সম্পর্ক আমি অনুধাবন করেছি। আমাদের বিভাগীয় জটিল কাজের অগ্রগতির জন্য জনগনকে উদ্বুদ্ধকরন প্রক্রিয়ায় পল্লী ডাক্তারদের কাজে লাগানোর চেষ্টা করেছি। সাম্প্রতিক কালে কোভিড ১৯ মহামারি বা দুর্যোগের সময় জনসেবায় তাদের ভুমিকা ছিল প্রশংসনীয়। দীর্ঘ অভিজ্ঞতার কারনে বর্তমানে তারা অভিজ্ঞতায় অনেক সমৃদ্ধ হয়েছেন।

দেশের জনবিস্ফোরণ প্রতিরোধ, পরিবার পরিকল্পনা এবং জনগনের প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রতিটা ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র নামের অবকাঠামো নির্মান করে সেখানে ৪ বৎসরের মেডিক্যাল কোর্স সম্পন্ন করা একজন মেডিক্যাল টেকনোলজিষ্ট (স্যাকমো) এবং দুই বৎসরের কোর্স সম্পন্ন করা পরিবার কল্যান পরিদর্শিকা নিয়োগ দিয়ে সাধারন স্বাস্থ্য সেবা সহ গর্ভবতী মা ও শিশু স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন। ঐ সমস্ত কেন্দ্রে একজন এমবিবিএস ডাক্তার বসার স্থানের সংকুলান আছে। কিন্তু এই বড় মাপের ডাক্তারগন সেখানে যেয়ে সাধারন জনগনকে স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য আগ্রহী ছিলেন না। সরকারর পরিকল্পনা নিলে প্রতিষ্ঠানটিকে আধুনিক গ্রাম্য স্বাস্থ্য সেবা কেন্দ্র হিসাবে গড়ে তোলা অসম্ভব ছিল না।

এ ধরনের সুপরিপরিকল্পিত অবকাঠামো এবং সুশিক্ষিত জনবল কাঠামো উপেক্ষা করে শাষক লীগ ১৯৯৬ সালে সরকারে এসে প্রতি ৬০০১ জন মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক গড়ে তুলে মাত্র তিন মাসের চিকিৎসা সেবার প্রশিক্ষন দিয়ে কর্মী নিয়োগ করে জনগনের স্বাস্থ্য সেবার ব্যবস্থা করলেন। আবার এই কর্মসুচীই নাকি বাংলাদেশের জন স্বাস্থ্য সেবায় বিপ্লব সংঘঠিত করেছে। তাই যদি হয় তাহলে ছয় মাসের প্রশিক্ষন ( পরবর্তীকালে বিভিন্ন রিফ্রেসার প্রশিক্ষন) এবং দীর্ঘ অভিজ্ঞতায় সমৃদ্ধ একজন পল্লী ডাক্তার জনগনের প্রাথমিক স্বাস্থ্য সেবায় অবদান রাখবে তাতে অভিযোগের কি আছে?

পরামর্শ, প্রশিক্ষন এবং দীর্ঘ অভিজ্ঞতা নিয়ে আনোয়ার হোসেন বাচ্চু যদি গ্রামের অন্যান্য পল্লী ডাক্তারের চেয়ে ভাল করে থাকেন কিংবা নিজের মেধা, মনন এবং অধ্যাবসায় দিয়ে শিশুদের চিকিৎসায় পারদর্শী বা দক্ষতা অর্জন করে থাকেন তাহলে ক্ষতিটা কি?

ফাঁস করা প্রশ্ন পত্রে পরীক্ষা দিয়ে পাশ করা ডাক্তারগন যখন চেম্বারে মশা মারে তখন পল্লী ডাক্তার আনোয়ার হোসেন বাচ্চুর কাছে সিরিয়াল দিয়ে শিশুদের চিকিৎসা সেবা নেয় তখন তারা হতাশ হয়ে কিছু অসৎ সাংবাদিককে কাজে লাগিয়ে কি পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করেছেন।বাচ্চু ডাক্তারের মত ব্যক্তিত্ব সম্পন্ন ব্যাক্তি একজন সাংবাদিককে সন্ধায় দেখা করতে বলবেন সেটা যেমন বিশ্বাস করতে কষ্ট হচ্ছে তেমনি একজন সাংবাদিক এ ধরনের সন্ধার দাওয়াত উপেক্ষা করে পত্রিকায় প্রতিবেদন পাঠাবেন তাও রহস্যাবৃত। আমার কাছে সুনির্দ্দিষ্ট তথ্য এই সমস্ত কার্যকলাপে ঈশ্বরদীর প্রতিষ্ঠিত সিনিয়র সাংবাদিক অনেক বিব্রত। কিন্তু বিব্রত হওয়া যথেষ্ট নয় নিজ সম্প্রদায়ের ভাবমুর্তি সুরক্ষা করতে এই ঘটনার তদন্ত করে জনসমক্ষে প্রকাশ করা এবং জনগনকে সংগে নিয়ে তাদেরই প্রতিরোধ গড়ে তুলতে হবে অন্যথায় এর দায় এড়ানোর সুযোগ তাদের নাই। সংবাদপত্র যদি সমাজের দর্পন হয়ে থাকে তাহলে সাংবাদিকগন নিশ্চয়ই সমাজের চোখ। সুতরাং ব্যাধিগ্রস্থ চোখ দিয়ে দেখে সমাজকে মুল্যায়ন করতে গেলে সমাজ আরও বেশী অধঃপতিত হবে। যখন সাংবাদিকদের হলুদ, নীল, সাদা নামের বিশেষনে বিশোষায়িত করা হয় তখন বিশিষ্ট সাংবাদিক আমেরুল মোমেনিনের লেখা ” সাংবাদিক সাংঘাতিক ” নামের বইয়ে ভিন্ন চারিত্রিক বৈশিষ্টের জন্য কিছু সাংবাদিকদের “ছাগল সাংবাদিক” নামে অভিহিত করেছেন। আলোচ্য সাংবাদিকগন কি সেই প্রজাতিভুক্ত।

সবশেষে আমার আহবান ঈশ্বরদীর বিত্তহীন খেটে খাওয়া গরীব মানুষ এমবিবিএস ডাক্তারগনের উচ্চ মাত্রার ফি এবং পরীক্ষা নিরিক্ষার খরচ ও ঝামেলা এড়িয়ে কলিজার টুকরা শিশু সন্তাদের বাচ্চু ডাক্তারের কাছে চিকিৎসা সেবা নিচ্ছেন তখন তা ব্যহত করার অসৎ উদ্দেশ্যে এ ধরনের কল্প কাহিনীর প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকুন। বরং ঈশ্বরদী জেনারেল হাসপাতালের নানাবিধ অপব্যবস্থার কারনে স্বাস্থ্য সেবা নিশ্চিত না হওয়া, সরকারী নিয়ম নীতি উপেক্ষা করে নির্দ্দিষ্ট দুরত্বের মধ্যে ক্লিনিক নির্মান করে প্রশিক্ষন বিহীন ডাক্তার দিয়ে সিজার সহ হাসপাতালের ডাক্তাদের জনগনের পকেট কাটার অনৈতিক ব্যবসা নিয়ে অনুসন্ধান মুলক প্রতিবেদনসহ তাদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গড়ে তুলুন।

লেখকঃ মোঃ সরওয়ারুজ্জামান, কলামিষ্ট ও রাজনৈতিক বিশ্লেষক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions