শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
পবিপ্রবি মাদকাসক্তদের ‘হটস্পট’, উদাসীন প্রশাসন

পবিপ্রবি মাদকাসক্তদের ‘হটস্পট’, উদাসীন প্রশাসন

মোঃ রিয়াজুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) ক্যাম্পাসে প্রতিনিয়তই বসে মাদকের আসর। ক্যাম্পাসে ৮টিরও বেশি স্পটে নিয়মিত মাদক সেবন চলে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার নাকের ডগায় এসব ঘটলেও তা থামাতে ব্যর্থ হচ্ছেন তারা। ফলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হয়ে উঠেছে মাদকাসক্তদের ‘হটস্পট’।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শের -ই বাংলা হলের সামনে, প্রশাসনিক ভবনের পিছনে, মন্দিরের সামনের ফাঁকা যায়গায়, সৃজনী স্কুলের রাস্তায়, খামার ভবন চত্বরে, কৃষি খামারের তালতলা, এম কেরামত আলী হলের পূর্ব ও দক্ষিণ পাশে নিয়মিত চলে মাদকসেবন।

গতকাল(মঙ্গলবার) আনুমানিক দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এম.কেরামত আলী হলের পূর্ব পাশে দুই (২) বহিরাগতের মাদকসেবনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে টনক নড়ে কর্তৃপক্ষের।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের বিভিন্ন ছাত্রনেতার কক্ষে নিয়মিত বসে মাদকের আসর। এসব ছাত্রনেতার সাথে বহিরাগত মাদকসেবিদের যোগসাজশ রয়েছে। যার ফলে হাতের নাগালেই পাওয়া যায় গাঁজা, ইয়াবা এবং ঘুমের ওষুধসহ বিভিন্ন ধরনের নেশাদ্রব্য। মাদক সেবনের খরচ জোগাতে চুরি, ব্লাকমেইল সহ বিভিন্ন অপরাধে জড়াচ্ছেন শিক্ষার্থীরা। এদের হাতে বিভিন্ন সময় হয়রানির শিকার হচ্ছেন সাধারণ শিক্ষার্থীরাও। বিশ্ববিদ্যালয়ের চারপাশে শক্ত কোন প্রাচীর না থাকায় সহজেই বহিরাগতরা প্রবেশের সুযোগ পাচ্ছে। আর এই সুযোগে মাদকসেবিরা বিশ্ববিদ্যালয়কে মাদকের হটস্পট বানিয়েছে বলে সাধারণ শিক্ষার্থীরা জানিয়েছেন।

অন্তত দশ (১০) জন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, সংশ্লিষ্ট প্রশাসনের তদারকির অভাবে মাদকসেবীর সংখ্যা দিন পরে বেড়েই চলছে। আশু এ ক্যাম্পাসকে সুশৃঙ্খল ও মাদকমুক্ত করার দাবি জানান তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক সদ্য মাদক ছেড়ে দেওয়া এক শিক্ষার্থী বলেন, “বিশ্ববিদ্যালয়ের ফাস্ট গেট ও সেকেন্ড গেটে কয়েকজন স্থানীয়  মাদকবিক্রেতা রয়েছে তাদেরকে ফোন করলেই আবাসিক হলে মাদক পৌঁছে দেয়। এরা সাধারণত ছোট গুটি, বড় গুটি (ইয়াবা) এবং গাঁজা পৌঁছে দেয়। অন্য মাদক আনতে হলে গিয়ে নিয়ে আসতে হয়। বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্রনেতা মাদক কেনাবেচা ও সেবনের সাথে জড়িত। এসব মাদকসেবি ছাত্রনেতাদের কক্ষে নিয়মিত বসে মাদকের আসর। আবাসিক হলের বাইরে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে যারা মাদকসেবন করেন তারা বহিরাগত বলে জানান তিনি।

তিনি আরো বলেন, মাদকসেবি ছাত্রনেতাদের সাথে এসব বহিরাগতের সুসম্পর্ক থাকায় তারা মাদকসেবনের স্থান হিসাবে বিশ্ববিদ্যালয়কে নিরাপদ মনে করেন। মাদক নিয়ন্ত্রণের পদক্ষেপের কথা জানতে চাইলে এই শিক্ষার্থী বলেন, মাদক সেবনের সম্ভাব্য স্থানগুলোতে লাইট এবং সিসি ক্যামেরা স্থাপন করলে কিছুটা নিয়ন্ত্রণ হবে। প্রক্টরিয়াল বডিকে কঠোর হতে হবে, বহিরাগতদের চেক করে মাদক নিয়ন্ত্রণ করতে হবে।”

এ বিষয়ে জানতে চাইলে দুমকি থানার অফিসার ইনচার্জ তারেক মোহাম্মদ হান্নান বলেন, “আমি গত ১৯ জুলাই এখানে যোগদান করেই বিশ্ববিদ্যালয়ে মাদকসেবিদের দমনে কাজ শুরু করেছি। এ বিষয়ে একটা সিভিল টিম নিয়েছি। আমরা অচিরেই এসব মাদকসেবিদের গ্রেফতার করতে সক্ষম হবেো।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রক্টর অধ্যাপক ড.সন্তোষ কুমার বসু বলেন, ” ইতিমধ্যে স্থানীয় পুলিশ প্রশাসনের সাথে কথা বলেছি, তাদের সহায়তায় মাদক নির্মূল করবো।”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions