শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
ভাঙ্গায় বিদ্যালয়ের অর্থ আত্মসাতের অভিযোগে শিক্ষক বরখাস্ত

ভাঙ্গায় বিদ্যালয়ের অর্থ আত্মসাতের অভিযোগে শিক্ষক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক : ভাঙ্গা উপজেলায় ব্রাহ্মণকান্দা আব্দুল শরীফ একাডেমী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক এম.এম শাহীদুর রহমানের (বাবু মাষ্টার) বিরুদ্ধে তহবিল হতে ভুয়া রশিদ জমা দিয়ে অর্থ আত্মসাত করার অভিযোগ পাওয়া গেছে। রোববার (৩০ জুলাই) স্কুলটির প্রধান শিক্ষক এমএ ছালাম মিয়া জানান, ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে, অভিযুক্ত শিক্ষকের ভাষ্য সম্প্রতী স্কুলটিতে কয়েকটি পদে নিয়োগ-বানিজ্য করছেন প্রধাণ শিক্ষক ও কমিটির সভাপতি। এর প্রতিবাদ করায় তিনি ষড়যন্ত্রের স্বীকার হয়েছেন।

জানাযায়, গত কয়েক বছরে বিদ্যালয়ের তহবিল হতে ৫৭,৬৫০ টাকা বাংলাদেশ স্কাউট ভাঙ্গা শাখায় জমা দেওয়ার জন্য ৬টি ভাউচারের মাধ্যমে গ্রহণ করেন বাবু মাষ্টার। যার ভাউচার নং- ২০৫, ১৫, ১৩৯, ১৫৩, ১৫৪, ২৪০ ও ৩০/০৬/২০১৪, ৩১/০১/২০১৭, ২৯/০৬/২০১৭, ৩০/০৬/২০১৮ ও ৩০/০৬/২০১৮ তারিখে পর্যায়ক্রমে টাকা গ্রহণ করেন বাবু মাষ্টার। কিন্তু, স্কাউট শাখায় সেই টাকা জমা না করে বরং টাকার বিপরীতে ৬টি রশিদে তিনি জাল-জালিয়াতির মাধ্যমে তহবিলে ওই টাকা জমা দেখিয়ে সেই টাকা তিনি নিজেই আত্মসাৎ করেন। পরবর্তীতে, বকেয়া টাকা জমা দেয়ার জন্য একাধিকবার তাগিদ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। এরপরও ৭ দিনের মধ্যে তহবিলে বকেয়া টাকা জমা না দেওয়ার কারণ ও তাঁর বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে না সে বিসয়ে জবাব ও ব্যাখ্যা চেয়ে গত ১১ জুলাই প্রধাণ শিক্ষক কারণ দর্শানোর নোটিশ দেন। কিন্তু তাতেও কোন জবাব না পাওয়ায় ও বিদ্যালয়ের তহবিলে জমা না দেওয়ায় তাকে ২৭ জুলাই স্কুল কমিটির রেজুলেশনের মাধ্যমে সাময়িক বরখাস্ত করা হয়।

স্থানীয়রা জানান, সম্প্রতি ওই স্কুলে পরিচ্ছন্নতাকর্মী, আয়া, ল্যাব-অপারেটর ও নিরাপত্তাকর্মী চারটি পদে নিয়োগ দেওয়া হয়। এসব নিয়োগে মোটা অংকের উপঢৌকনের বিনিময়ে যোগ্য ব্যাক্তিকে বাদ দিয়ে অযোগ্যদের সুযোগ দেওয়া হয়েছে। এতে বিদ্যালয়ের প্রধাণ শিক্ষক, কমিটির সভাপতি ও শিক্ষা সংশ্লিষ্ট অসাধু কতিপয় কর্মকর্তার যোগসাযোশ রয়েছে। পরে বিষয়টি জানাজানি হলে স্থানীয় এমপি নিক্সন চৌধুরীর হস্তক্ষেপে সেই নিয়োগ স্থগিত করা হয়।

সহকারী শিক্ষক এম.এম শাহীদুর রহমান জানান, উপজেলা স্কাউট শাখায় তাঁর কিছু টাকা পাওনা রয়েছে। নিয়োগ বানিজ্যের প্রতিবাদ করায়, প্রধাণ শিক্ষক ও কমিটির সভাপতি তাঁর বিরুদ্ধে মিথ্যা সড়যন্ত্র করছেন।

প্রধান শিক্ষক এম.এ ছালাম মিয়া জানান, স্কুলের তহবিলের টাকা ভুয়া ভাউচারের মাধ্যমে আত্মসাৎ করেন বাবু মাষ্টার, তাই তাকে সাময়ীক বরখাস্ত করা হয়। স্কুলের নিয়োগ বানিজ্যের অভিযোগ মিথ্যা দাবি করে বলেন, এ বিষয়ে আগামী ৮ আগষ্ট এমপি নিক্সন চৌধুরী স্কুলে এসে এসব সমাধান করবেন। কমিটির সভাপতি মোঃ মিলন মিয়া জানান, বিষয়টি স্থানীয় রাজনৈতিক কোন্দলে ঘোলাটে হয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিন জানান, তাঁর মেয়ে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ায় তিনি ভাঙ্গার বাইরে আছেন। সার্বিক বিষয়ে তিনি কিছুই জানেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন জানান, সহকারী শিক্ষকের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। নিয়োগ সংক্রান্ত অভিযোগের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করার পর বিষয়টির তদন্তকার্য চলছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions