শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
পবিপ্রবি’র ১১৭ গবেষক বিশ্বসেরাদের তালিকায়

পবিপ্রবি’র ১১৭ গবেষক বিশ্বসেরাদের তালিকায়

মোঃ রিয়াজুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) বিভিন্ন বিভাগের শিক্ষকসহ  মোট ১১৭জন গবেষক বিশ্বসেরাদের তালিকায় স্থান পেয়েছেন।

সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সে প্রকাশিত র‌্যাংকিং থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

তালিকায় পবিপ্রবি’র গবেষকদের মধ্যে ১ম স্থান এবং বাংলাদেশে ১৮তম হয়েছেন কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম। এছাড়া শিক্ষক এম শামসুজ্জামান পবিপ্রবি থেকে ২য় স্থানে এবং বাংলাদেশে ১২৬তম অবস্থানে রয়েছেন। পবিপ্রবিতে ৩য় ও বাংলাদেশে ১৭৭তম স্থানে রয়েছেন গবেষক মুহাম্মদ এবি সিদ্দিক।

এদিকে প্রকাশিত  র‌্যাংকিংয়ে গবেষণার মানদন্ডে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৪ তম স্থানে রয়েছে পবিপ্রবি।

এ বিষয়ে পবিপ্রবি’র উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, গবেষণার ফলাফলকে কাজে লাগিয়ে আমাদের দেশের জন্য লাগসই প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। পবিপ্রবিতে গবেষণা কার্যক্রম ধীরে ধীরে বাড়ছে। আরও বাড়াতে নানা কর্ম পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এ সময় উপাচার্য তালিকায় স্থান পাওয়া সকল গবেষকদের বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানান।

উল্লেখ্য, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। তালিকার সর্বশেষ সংস্করণে বিশ্বের ২১৮টি দেশের ২১ হাজার ৯৭৭টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫১ হাজার ১৪ জন গবেষক স্থান পেয়েছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions