শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
নগরপিতা এএইচএম খায়রুজ্জামান লিটনের সুনিপুণ হাতে গড়ে ওঠা রাজশাহী নগরী

নগরপিতা এএইচএম খায়রুজ্জামান লিটনের সুনিপুণ হাতে গড়ে ওঠা রাজশাহী নগরী

প্রানের শহর রাজশাহী। এ শহরের আয়তন ৯৭ বর্গকিলোমিটার প্রায়। অনেকে বলে এটি শিক্ষা নগরী। কারন হিসেবে সকল ধরনের মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই শহরে। প্রায় দুই লক্ষ ছাত্র-ছাত্রী মুখরিত এই শহর যেন বুদ্ধিচর্চার এক তীর্থস্থান। বর্তমানে এই শহরে অনেক বিদেশি ছাত্রদের লেখা পড়া করতে দেখা যায়।

শিশুদের বিনোদনের জন্য রয়েছে শহীদ এএইচএম কামারুজামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানা, শেখ রাসেল পার্ক, লালনশাহ পার্ক সহ অনেক বিনোদন কেন্দ্র। টি বাঁধ, আই বাঁধসহ শহরের দক্ষিণ প্রান্তে পদ্মাতীরে প্রায় ১৫ কিলোমিটার ওয়াকওয়ে যেন পর্যটন নগরী হিসেবে ধীরে ধীরে আত্মপ্রকাশ করছে। রাজশাহী নগরীর সৌন্দর্য নিয়ে প্রতিদিন সোসাল মিডিয়ায় তৈরি হচ্ছে নতুন নতুন ভিডিও। রাতের বেলায় এ শহর যেন আলো ঝলকানো রুপকথার শহর। নগরী সকল রাস্তা পথ যেন সদ্য তৈরি করা প্রানবন্ত মনে হয়। আবার সকাল বেলা এই শহর যেন ধুলিকনা মুক্ত ঝকঝকে পরিষ্কার শহর। এজন্য এই শহর সবচেয়ে পরিছন্ন শহর হিসাবে বাংলাদেশে পরিচিতি লাভ করেছে। এ শহরে কিছু প্রান্তিক জনগোষ্ঠী বসবাস করলেও সেরকম কোন বস্তি চোখে পড়ে না। যা আছে তা রেল লাইন কেন্দ্রিক।

অনেকেই বলেন রাজশাহী স্বাস্থ্যকর নগরী। প্রাথমিক স্বাস্হ্যসেবা সহ সকল চিকিৎসা এ শহরে রয়েছে। করোনা মহামারী মোকাবেলায় এ শহর সকলের নিকট প্রশংসা লাভ করেছিল। মানুষ যখন অক্সিজেনর অভাবে করোনায় অকালে মারা যাচ্ছিলো তখন এই শহরে অক্সিজেন বাড়ী বাড়ী পৌঁছে গেছে।

এ শহর আবার সিল্কসিটি হিসাবে পরিচিত। সিল্কের জন্য দেশের গন্ডি পেরিয়ে বিদেশে নাম ছড়িয়ে গেছে। সম্প্রতি পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজশাহী সিল্কের সুনাম করেন।

রাজশাহী শহরকে আমের রাজধানী বলা হয়ে থাকে। মে-জুন-জুলাই এ তিন মাস সুমিষ্ট বিভিন্ন ধরনের আম পাওয়া যায়। শুধু আম নয় লিচু, কাঁঠাল, জামরুল, জামসহ সকল ফলের সমাহার এই নগরী।

বিশ্বের কম বায়ু দুষনের এ শহরে পরিকল্পিত ভাবে গাছ লাগানোর ফলে এটি সবুজ নগরী হিসাবে পরিচিতি লাভ করেছে। শহরটি দেখলে মনে হয় রাস্তার মধ্য দিয়ে দেশি বিদেশি নানা প্রজাতির ফুলের একটি আইল্যান্ড। ইতিমধ্যে ‘বৃক্ষরোপণ, সবুজায়ন ও পরিবেশ উন্নয়নে সারাদেশে দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। জাতীয় পর্যায়ে এই শহর পরিবেশ ও বৃক্ষরোপণে একাধিকবার পুরষ্কার পেয়েছে। সম্প্রতি ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০২১’ আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছে।

একটি বাসযোগ্য ও পরিচ্ছন্ন শহর হিসেবে রাজশাহী শুধু দেশেই নয় বিশ্বেও সমাদৃত হচ্ছে। তাই তো রাজশাহীকে বলা হয় ক্লিন সিটি, গ্রিন সিটি, হেলদি সিটি ও এডুকেশন সিটি হিসেবে আমাদের রাজশাহী নগরী।

এশহর আমাদের গর্বের, আমাদের অহংকারের। আর এ বিভাগীয় শহর টি যাঁর সুনিপুন পরিকল্পনা ও সরাসরি তত্বাবধানে গড়ে উঠেছে তিনি এশহরের প্রানপুরুষ নগরপিতা এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। তাঁর সুনিপুণ হাতের পরসে এ শহর যেন স্মার্ট নগরীর পরিচিতি লাভ করতে খুব বেশি দেরী নেই।

লেখক: মো:নিজামুল হোদা
হিসাবরক্ষণ কর্মকর্তা
রাজশাহী সিটি কর্পোরেশন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions