শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
১৪৪ রানেই গুটিয়ে গেলো বাংলাদেশ

১৪৪ রানেই গুটিয়ে গেলো বাংলাদেশ

মিরপুর টেস্টে নিউজিল্যান্ডের সামনে ২০০-২২০ রানের লিড দাঁড় করাতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের লিড দেড়শ পর্যন্তও গেল না। প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং হলো আরও বাজে। মাত্র ১৪৪ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। যাতে দুই ইনিংস মিলিয়ে ১৩৬ রানের লিড পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে যায়। পরে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংস তুলেছিল ১৮০ রান। দ্বিতীয় ইনিংসে চ্যালেঞ্জিং একটা লিড দাঁড় করানোর সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু মাত্র ১৪৪ রানেই গুটিয়ে গিয়ে সেটা সম্ভব হলো না।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি জিতেছে বাংলাদেশ। সিলেটে ১৫০ রানের জয় পেয়েছিল বাংলাদেশ। মিরপুরে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাতে ১৩৬ রান প্রয়োজন নিউজিল্যান্ডের। শনিবার (৯ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২ উইকেটে ৩৮ রানে চতুর্থ দিনের খেলা শুরু করা বাংলাদেশ সকাল সকাল বেশ ভালোই এগুচ্ছিল। কিন্তু দলীয় রান সত্তোররের কোটা পেরুনোর পরই যেন ঘাড়ে ভূত চেপে বসল! টপাটপ উইকেট হারিয়ে দেড়শর আগেই গুটিয়ে গেলেন স্বাগতিকরা।

বেশ ভালোই খেলতে থাকা মুমিনুল ফিরেছেন ১০ রান করে। পাঁচে নেমে মুশফিকু রহিম দ্রুত রান তোলার চেষ্টা করছিলেন। কারণ উইকেটে বল হুট করেই ব্যতিক্রমী আচরণ করছিল। মুশফিকের দ্রুত রান তোলার টেনকিন কাজে লাগেনি, ইনিংস বড় করতে পারেননি। ১২ বলে ৯ রান করে মিচেল স্যান্টনারের বলে ড্যারিল মিচেলের হাতে ক্যাচ দিয়েছেন। স্যান্টনার নিজের পরের ওভারে তরুণ শাহাদাত হোসেন দীপুকেও ফেরালে বড় লিডের আশা অনেকটাই ফিকে বাংলাদেশের। ৮৮ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহানের ওপর বড় দায়িত্ব ছিল দলকে টেনে তোলার। কিন্তু দারুণ খেলতে থাকা ওপেনার জাকির হাসানকে সঙ্গ দিতে পারেননি এই দুজনও।

মাত্র ৩ বলের ব্যবধানে মিরাজ ও সোহানকে ফিরিয়ে দিয়েছেন এজাজ প্যাটেল। ৭ বলে ৩ রান করা মিরাজকে স্যান্টনারের ক্যাচ বানিয়েছেন প্যাটেল। সেই ওভারেই এলবিডব্লিউ হয়েছেন সোহান। ৯৭ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। তবে একটা প্রান্ত থেকে টপাটপ উইকেট পড়তে থাকা বাংলাদেশের হয়ে অপরপ্রান্তে সেই শুরু থেকেই দারুণ খেলছিলেন তরুণ ওপেনার জাকির হাসান। সঙ্গ দেওয়ার মতো কাউকে পেলেন না, এই আক্ষেপ নিশ্চয় জাকিরের সঙ্গে বাংলাদেশেরও। পঞ্চম টেস্ট খেলতে নেমে তৃতীয় ফিফটি তুলে নিয়ে স্বাচ্ছন্দেই এগুচ্ছিলেন জাকির। কিন্তু অপরপ্রান্ত থেকে নিয়মিত বিরতিতে উইকেট পরতে থাকায় একটা সময় আক্রমণে যেতেই হয়েছে তাকে। তাতেই কাটা পরেছেন। ৮৬ বল খেলে ৬টি চার ১টি ছয়ে ৫৯ রান করে ফিরেছেন জাকির।

শেষ দিকে তিন বোলার তাইজুল ইসলাম ১৪, নাঈম হাসান ৯ ও শরিফুল ইসলাম ৮ রান করে বাংলাদেশের রানটা দেড়শর কাছাকাছি নিয়েছেন। নিউজিল্যান্ডের হয়ে ৫৭ রানে ৬ উইকেট নিয়েছেন এজাজ প্যাটেল। ৫১ রানে ৩ উইকেট নিয়েছেন মিচেল স্যান্টনার। বাকি উইকেটটি টিম সাউদির। উল্লেখ্য, বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ১৭২ রানেই গুটিয়ে যায়। পরে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে তুলেছে ১৮০ রান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions