শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
স্থানীয়দের অর্থায়নে রাঙ্গামাটিতে নির্মাণ হচ্ছে ১৮ কিলোমিটার সড়ক

স্থানীয়দের অর্থায়নে রাঙ্গামাটিতে নির্মাণ হচ্ছে ১৮ কিলোমিটার সড়ক

শুরু হয়েছে লংগদু উপজেলাবাসীর স্বপ্নের সড়ক নির্মাণ কাজ। লংগদুর সঙ্গে রাঙ্গামাটির ছিল না কোনো সড়ক যোগাযোগ। ফলে যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল নৌপথ। শুষ্ক মৌসুমে বাড়ে জনদুর্ভোগ। এই দুর্ভোগ লাঘবে জনগণের পাশে কাজ দাঁড়িয়েছে জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতারা। নিজেদের অর্থায়ণে নির্মাণ করা হচ্ছে ১৮ কিলোমিটার সড়ক। এই সড়ক নানিয়াচর হয়ে লংগদুকে যুক্ত করবে জেলা শহরের সঙ্গে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে লংগদু উপজেলার জামতলায় এই কাজের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, এক্সেভেটর দিয়ে মাটি কাটা হচ্ছে মাটি। তৈরি হচ্ছে নতুন সড়ক। চলমান কাজের দৃশ্য দেখে মনে হয়ে পারে চলছে সরকারি কোনো উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। কিন্তু বাস্তবতা ঠিক তার বিপরীত। যেখানে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প কাজে নয় ছয়ের অভিযোগ ওঠে, সেখানে জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিদের উদ্যোগে লংগদু থেকে নারিয়ারচর সড়ক নির্মাণ কাজ শুরু করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন তাঁরা। সড়ক নির্মাণের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত- ছিলেন লংগদু উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য আসমা বেগম, লংগদু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু, আটারকছড়া ইউপি চেয়ারম্যান অজয় কুমার চাকমা মিত্র, মাইনীমূখ ইউপি চেয়ারম্যান কামাল হোসেন কমল, লংগদু ইউপি চেয়ারম্যান বিক্রম চাকমা বলি, বগাচতর ইউপি চেয়ারম্যান আবুল বশর, স্থানীয় কার্বারী ও স্থানীয় জনসাধারণ। স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিরা ১৮ কিলোমিটার এই সড়ক নির্মাণের জন্য ইতোমধ্যে ২০ লাখ টাকা সংগ্রহ করে কাজ শুরু করেছেন।

স্থানীয়রা বলেন, মাত্র ১৮ কিলোমিটার সড়ক পথ না থাকায় লংগদু উপজেলার মানুষকে দীর্ঘ ৫২ বছরের ও বেশি সময় ধরে নৌপথে জেলা শহরের সঙ্গে যোগাযোগ করতে হচ্ছে। শুষ্ক মৌসুমে হ্রদের পানি শুকিয়ে গেলে নৌপথে লঞ্চ চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগে পড়ে উপজেলাবাসী। এখানকার উৎপাদিত কৃষিপণ্য বাগানেই পচে নষ্ট হয়। এই দুর্ভোগ লাঘবে ইউপি চেয়ারম্যান ও রাজনৈতিক নেতারা নিজ অর্থায়নে সড়ক নির্মাণে মাঠে নেমেছেন। আর তাদের এই মহৎ কাজের পাশে দাঁড়িয়েছে সড়ক ও জনপথ বিভাগ। যন্ত্রপাতি ও জনবল দিয়ে করছেন সহায়তা। সড়ক নির্মাণের কাজ শুরু হওয়া খুশি স্থানীয়রা। স্থানীয় বাসিন্দা আল মাহমুদ বলেন, ফেব্রুয়ারি পর থেকে হ্রদে পানি শুকিয়ে যায়। তখন জেলা শহরের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। তখন বিকল্পভাবে খাগড়াছড়ির দিঘীনালা হয়ে রাঙ্গামাটির শহরের সঙ্গে যোগাযোগ করতে হয়। এতে সময় ও অর্থেও অপচয় হয়। এই সড়ক নির্মাণ হলে জেলা শহরের সঙ্গে সারাবছর যোগাযোগ থাকবে এবং সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে।

লংগদু উপজেলার মাইনীমূখ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামাল হোসেন কমল বলেন, উপজেলার সঙ্গে সড়ক যোগাযোগ না থাকায় উপজেলার ৫ লাখ মানুষের কষ্টের শেষ ছিল না। দীর্ঘদিন ধরে বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও দ্রুত কাজ হওয়ার কোনো অগ্রগতি না দেখে নিজেরাই উদ্যোগ গ্রহণ করি। স্থানীয় রাজনৈতিক নেতা, পুলিশ, সেনাবাহিনী সকলের প্রচেষ্টার আমরা সড়ক নির্মাণের কাজ শুরু করেছি। লংগদু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু বলেন, উপজেলাবাসীর স্বপ্ন ছিল সড়ক পথে জেলা শহরের সঙ্গে যোগাযোগ তৈরি হবে। নানা জটিলতায় লংগদু-নানিয়ারচর সড়ক নির্মাণ কাজ থমকে আছে। তাই লংগদুর ৭ ইউপির চেয়ারম্যানদের সঙ্গে আলোচনার মাধ্যমে নিজ অর্থায়নে এই কাজটি শুরু করেছি।

রাঙ্গামাটি সড়ক ও জনপথ বিভাড়ের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বলেন, তারা যে কাজটি শুরু করেছে এটি প্রশংসার দাবিদার। আমরাও এই সড়টিতে প্রকল্প নেয়ার কাজও চলচান হলেও তার কাজ শুরু হতে আরও বছর দুয়েক লাগবে। তারা যে মাটি কাটার কাজ করছে এতে ভবিষ্যতে আমারাদের কাজ ও প্রকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, এই কাজে সড়ক বিভাগ থেকে যন্ত্রপাতি দিয়ে সহায়তা করছি এবং কাজটি যেন ঠিকমতো হয় সেটিও খেয়াল রাখছি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions