শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৬ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
সাবমেরিন থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

সাবমেরিন থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া শুরুর ঠিক আগে সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

রোববার (১২ মার্চ) দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানায়, উৎক্ষেপণ সিস্টেমটির নির্ভরযোগ্যতা নিশ্চিত করেছে এবং উত্তর কোরিয়ার পারমাণবিক প্রতিরোধের অংশ হিসাবে সাবমেরিন ইউনিটগুলোর পানির নীচে আক্রমণাত্মক অপারেশন পরীক্ষা করেছে।

রোববার ভোরে কোরিয়ার পূর্ব উপকূলের জলে ‘৮.২৪ ইয়ংগুং’ সাবমেরিন থেকে কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। সাগরে লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগে ক্ষেপণাস্ত্রগুলো প্রায় দেড় হাজার কিলোমিটার পথ পাড়ি দেয়।

‘কৌশলগত’ শব্দটি সাধারণত পারমাণবিক ক্ষমতাসম্পন্ন অস্ত্র বর্ণনা করতে ব্যবহৃত হয়।

কেসিএনএ বলছে, মার্কিন সাম্রাজ্যবাদী এবং দক্ষিণ কোরিয়ার পুতুল বাহিনী তাদের উত্তর কোরিয়া-বিরোধী সামরিক চালচলনে আরও খোলামেলা হয়ে উঠছে। সাবমেরিন উৎক্ষেপণটি এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে উত্তর কোরিয়ার দৃঢ়সংকল্প দেখানোর লক্ষ্য।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) জানিয়েছে, সামরিক বাহিনী উচ্চ সতর্কতায় রয়েছে এবং দেশটির গোয়েন্দা সংস্থা তার মার্কিন প্রতিপক্ষের সাথে উৎক্ষেপণের সুনির্দিষ্ট বিশ্লেষণের জন্য কাজ করছে।

সোমবার (১৩ মার্চ) দক্ষিণ কোরীয় এবং আমেরিকান সৈন্যদের ১১ দিনের যৌথ মহড়া শুরু হবে, যার নাম ‘ফ্রিডম শিল্ড ২৩’। এটি হবে ২০১৭ সালের পর সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া।

দুই দেশের সামরিক বাহিনী বলছে, এই মহড়া মিত্রদের সম্মিলিত প্রতিরক্ষাকে শক্তিশালী করবে।

উত্তর কোরিয়া বিগত বছরে রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং মহড়া পরিচালনা করেছে। এটিকে পারমাণবিক প্রতিরোধ বাড়ানোর এবং আরও অস্ত্র সম্পূর্ণরূপে কার্যকর করার একটি প্রচেষ্টা হিসেবে বিবেচনা করে তারা।

উত্তরের সাথে সম্পর্ক পরিচালনাকারী দক্ষিণ কোরিয়ার একীকরণ মন্ত্রণালয়ের মুখপাত্র কু বিয়ং-স্যাম বলেন, ‘এটি অত্যন্ত দুঃখজনক যে উত্তর কোরিয়া আমাদের নিয়মিত, প্রতিরক্ষামূলক মহড়াকে উস্কানির অজুহাত হিসাবে ব্যবহার করছে।

আমি আশা করি উত্তর কোরিয়া বুঝতে পেরেছে যে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়ানো থেকে তাদের অর্জন করার কিছুই নেই।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions