শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
সবজি চাষে নারীদের উৎসাহিত করতে আবু জাহিদ নিউয়ের ব্যতিক্রমী উদ্যোগ

সবজি চাষে নারীদের উৎসাহিত করতে আবু জাহিদ নিউয়ের ব্যতিক্রমী উদ্যোগ

আশরাফুজ্জামান সরকার, গাইবান্ধা প্রতিনিধি: নিউ লাইফ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রংপুরের পীরগঞ্জ উপজেলার কাবিলপুর ইউপি’র টুকনিপাড়া গ্রামের মরহুম আবু চেয়ারম্যানের ছেলে আমেরিকা প্রবাসী উদ্যোক্তা তৈরির কারিগরি ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ বলেন, জীবনের সফলতা কেউ কাউকে এনে দেয়না। জীবনের সফলতা আনতে বেশি অর্থেরও প্রয়োজন নেই। সামান্য অর্থ বিনিয়োগের মাধ্যমেই জীবনে সফলতা নিয়ে আসা সম্ভব। হতে পারেন একজন সফল উদ‍্যোক্তা। এ জন‍্য প্রয়োজন আন্তরিকতা ও পরিশ্রম।

বুধবার (৫ জুলাই) দুপুরে পলাশবাড়ী উপজেলার বরিশাল ইউনিয়নের ঐতিহাসিক আমলাগাছী বি.এম উচ্চ বিদ‍্যালয় মাঠে বরিশাল ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় উদ‍্যোক্তা তৈরির কারিগর ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ উপরোক্ত কথাগুলো বলেন। তিনি জানান, পলাশবাড়ী-সাদুল্লাপুর-পীরগন্জ উপজেলায় আমি ৪০০০ পরিবারকে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করার চেষ্টা করবো।

নিউ আরও বলেন, আপনি পরিবারের জন‍্য সঞ্চয় করুন এবং সেই সঞ্চয় আবার বিনিয়োগ করুন। এধারা অব‍্যাহত থাকলে আপনিই একদিন সফল উদ‍্যোক্তা হবেন। আপনাকে চাকরির পিছনে দৌড়াতে হবে না। চাকরিই আপনার পিছনে দৌড়াবে।

তিনি উদাহরণ টেনে বলেন, যে কেউ পারিবারিকভাবে তিন হাজার টাকা পুঁজি নিয়ে ৩০টি দেশীয় মুরগির বাচ্চা ঘরোয়া পদ্ধতিতে পালন করতে পারেন। বিভিন্ন প্লাষ্টিকের বালতি, তেলের টেংকি, গামলায় কিংবা পতিত জায়গায় বিভিন্ন সবজির চারা কিংবা পেঁপের গাছ রোপন করে পরিবারের চাহিদা মিটিয়ে কিছু বিক্রি করেও কিছু টাকা আয় করতে পারেন। এছাড়াও বাড়ীর ছাদে টবে ছিকাতেও এসব চারা লাগানো যায়। এভাবে লাউ -কুমড়া, আদা-রসুন, পিঁয়াজ-মরিচসহ বিভিন্ন চারা রোপন করলে আপনার বসতবাড়ীই হয়ে উঠবে সবুজ বাগান। কিছু দিন পরে দেখবেন মুরগি ডিম দিচ্ছে, পেঁপের গাছে পেঁপে ঝুঁলছে, মরিচ গাছে মরিচ ধরেছে, আদা-রসুন তোলার উপক্রম হয়েছে। বাড়ীর পাশে ছোট গর্ত করে সেখানেও মাছ চাষ করতে পারেন। এমনটি করলে রান্নার জন‍্য তেল ও লবন ছাড়া আর কিছু ক্রয় করতে হবে না। এছাড়াও কেউ ২০টি মুরগি পালন করলে প্রতিদিন ২০টা করে ডিম দেবে। প্রতিটি ডিমের মূল্য ১০ টাকা হিসেবে ২শ টাকা এবং মাসে ৬ হাজার টাকা আয় হবে। এভাবে চলতে থাকলে আপনি হয়ে উঠবেন একজন সফল উদ‍্যোক্তা।

তিনি আরো বলেন, নিজ বাড়ীর আঙ্গিনা ও পতিত জমিতে আবাদ করে নিজের প্রয়োজন মেটানো সহ উৎবিত্ত পন্য বাজারজাত করনের মাধ্যমে অর্থনৈতিকভাবে সচ্ছলতা আনা সম্ভব হবে। নারীরা ঘরে বসে কর্মসংস্থানের সুযোগ পাবে। বর্তমান সরকার নারীদের উন্নয়নে নানাবিধ কর্মসূচী গ্রহন করেছে উল্লেখ করে নারীদের কর্মমূখী হওয়ার আহবান জানান।
সমস্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আবুল বাশার।

এসময় আমলাগাছী বি.এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ইউপি চেয়ারম্যান রফিকুল সাংবাদিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions