বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

শিরোনাম:
সুন্দরগঞ্জে মাধ্যমিক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদী পৌরসভার দায়িত্বপ্রাপ্ত প্রশাসকের সাথে ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদীতে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের হত্যা ও হামলার প্রতিবাদে বিক্ষোভ পথসভা অনুষ্ঠিত আসন্ন শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষ্যে বদলগাছীতে প্রস্তুতিমূলক সভা গাংনী অধ্যক্ষ ও এডহক কমিটির সভাপতির পদত্যাগ দাবিতে মানববন্ধন। শরিফুল ইসলাম তুহিনের মুক্তির দাবিতে দাশুড়িয়ায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত পাহাড়ের চলমান পরিস্থিতিতে সাজেক ঘুরতে গিয়ে আটকা পড়েছে প্রায় ১৫শ পর্যটক ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার
রঙিন ঘরে ঠাঁই হয়েছে দুমকীর ৪২৩ পরিবারের

রঙিন ঘরে ঠাঁই হয়েছে দুমকীর ৪২৩ পরিবারের

মো. রিয়াজুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধি: মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের রঙিন ঘরে ঠাঁই হয়েছে ৪২৩ গৃহ ও ভূমিহীন নিঃস্ব পরিবারের।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বিশেষ উদ্যোগে পাঁকাঘর ও জমি পাওয়া সুবিধা বঞ্চিত পরিবারগুলো ফিরেছে জীবনধারা।

সূত্রে জানা যায়,  উপজেলায় ৩ ধাপে মোট আশ্রয়ণের ৪২৩টি ঘর তৈরি করে সুবিধা ভোগীদের মধ্যে বরাদ্দ দেয়া হয়েছে। এরমধ্যে আশ্রয়ণ প্রকল্প -১ এ রয়েছে ৩’শ ঘর। প্রতিটি ঘর নির্মাণ ব্যয় হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা।  আশ্রয়ণ প্রকল্প – ২ এ নির্মিত ৫০টি ঘরের প্রতিটির নির্মাণ ব্যয় হয়েছে ১ লক্ষ ৯১ হাজার টাকা এবং আশ্রয়ণ প্রকল্প – ৩ এ নির্মিত ৭৩ টি ঘরের  প্রতিটির নির্মাণ ব্যয় হয়েছে ২ লক্ষ ৫৯ হাজার টাকা। আশ্রয়ণ প্রকল্পের মধ্যে শ্রীরামপুর ইউনিয়নের জামলায় ২৪ টি, আঙ্গারিয়া ইউনিয়নের কদমতলায় ৪২ টি ও বাহেরচরে ৯ টি, মুরাদিয়া ইউনিয়নে ৩৫ টি ও পাঙ্গাশিয়া ইউনিয়নে ১৩ টি ঘর খাস জমিতে নির্মাণ করা হয়েছে।

এছাড়াও জামলা আশ্রয়ণ প্রকল্পে  নামাজ আদায়ের জন্য একটি মসজিদ ও পানির সংকট নিরসনে আবাসন সংলগ্ন মুরাদিয়া নদীতে ২টি ঘাটলা নির্মাণ করা হয়েছে। এ সকল আবাসনে রয়েছে আধুনিক যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি ও বিদ্যুৎ সরবরাহ। উত্তর মুরাদিয়া আশ্রয়ণ প্রকল্পের পুকুরে মাছ চাষ করে নিজেদের চাহিদা পূরণ করে বাজারে বিক্রি করে লাভবান হচ্ছে পরিবার গুলো।
জামলা আবাসনের ৮নং ঘরে বসবাসরত ৭০ বছরের বৃদ্ধ শামসুল হক মোল্লা ও তার স্ত্রী সাফিয়া বেগম এই বাংলাদেশকে বলেন, আমার মূল বাড়ি উপজেলার পশ্চিম আঙ্গারিয়ায় ছিল। পায়রা নদীর ভাঙ্গনে সহায় সম্বল হারিয়ে রাস্তার পাশে অপরের জমিতে ছাপরা দিয়ে কোন রকম অনাহারে অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতাম। মানবতার মা শেখ হাসিনা আমাগো ঘর দিয়ে মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছেন। তাঁর জন্য সব সময় দোয়া করি আল্লাহ যেন তাঁকে হেফাজতে রাখেন।

উত্তর মুরাদিয়া আশ্রয়ণে বসবাসরত লিটন হাওলাদারের স্ত্রী রেহেনা বেগম বলেন,  প্রতিবন্ধি স্বামীকে নিয়ে কঠিন জীবন যাপন করতাম। শেখ হাসিনার উপহারের ঘর বদলে দিয়েছে আমাদের সংসার জীবন। আমরা সবাই খুশি।

এছাড়াও রবিবার ৫ নভেম্বর সরেজমিনে ঘুরে দেখা গেছে, প্রত্যেকটি আশ্রয়ণের ঘরের আঙ্গিনায় বিভিন্ন রকমের শাক-সবজির ক্ষেত ও ফলমূলের বাগান। হাঁস মুরগি ও ছাগল পালন পালন করে নিজেদের চাহিদা পূরণের পাশাপাশি বাজারে বিক্রি করে বাড়তি আয় করছেন বাসিন্দারা। পরিবার গুলোর সন্তানেরা স্কুল, মাদ্রাসা এমনকি কলেজে পড়াশোনা করছে।

এব্যাপারে দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আশ্রয়ণ প্রকল্পের সভাপতি মোঃ আল ইমরান বলেন, ঘরগুলোতে কাঠের পরিবর্তে উন্নত মানের অ্যাংগেল, ইট ও টেকসই রঙিন টিন ব্যাবহার করা হয়েছে। পরিবারগুলো মাথা গোঁজার ঠাঁই পেয়ে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions