শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৩ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
বেনাপোলে রেলে আমদানি ঘাটতি আড়াই লাখ টন

বেনাপোলে রেলে আমদানি ঘাটতি আড়াই লাখ টন

মিলন হোসেন, বেনাপোল: যশোরের বেনাপোল বন্দর দিয়ে রেলপথে গত বছরের ১১ মাসের তুলনায় এবছর ১১ মাসে আমদানির পরিমাণ কমেছে ২ লাখ ৫৫ হাজার ৯২৬ মেট্রিক টন। এসময় পণ্যবাহী ওয়াগানের সংখ্যা কমেছে ৫ হাজার ৬৭৭ টি। এতে চলতি বছরে সরকারের রাজস্ব কমেছে ১৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার ৭১৭ টাকা।

দেশের ১৩ টি বন্দরের সঙ্গে ভারতের আমদানি, রফতানি বাণিজ্য হয়। এর মধ্যে একমাত্র বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে সড়ক ও রেলপথে পণ্য পরিবহন হয়।

একদিকে বৈশ্বিক মন্দা আর অন্য দিকে রেলস্টেশনে ইয়ার্ড আর পণ্যগার সংকটে ত্রিমুখী সমস্যায় এ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে বলছেন বাণিজ্যিক সংশ্লিষ্টরা। তবে রেল কর্তৃপক্ষ বলছেন বাণিজ্য সম্প্রসারণে অবকাঠামো উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ হাতে নেয়া হয়েছে।

জানা যায়, বর্তমানে দেশের ১৩ টি বন্দরের সঙ্গে ভারতের আমদানি, রফতানি বাণিজ্য হয়। এর মধ্যে একমাত্র বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে সড়ক ও রেলপথে পণ্য পরিবহন হয়। করোনার আগে রেলে শুধু পাথর ও জিবসাম জাতীয় পণ্য আমদানি হতো। তবে করোনার কবলে পড়ে ২০২০ সালে যখন সড়ক পথে আমদানি বন্ধ হলে তখন সরকারের প্রচেষ্টায় রেলে গার্মেন্টস, কেমিকেল, খাদ্যদ্রব্যসহ সব ধরনের পণ্য আমদানির সুযোগ সৃষ্টি হয়। এতে সময় ও খরচ সাশ্রয়ের কারণে ব্যবসায়ীদের আগ্রহ বাড়ে রেলপথে। বর্তমানে আরও বেশি পণ্য আমদানির চাহিদা থাকলেও একদিকে বৈশ্বিক মন্দা ও অন্যদিকে  রেলের দুর্বল অবকাঠামোয় বাণিজ্য ও রাজস্ব  ঘাটতি বাড়ছে।

রেলওয়ের তথ্য মতে, ২০২২ সালে রেলপথে ভারত থেকে ৮৬৭৫ টি ওয়াগানে ৩ লাখ ৭৬ হাজার ৪৮৪ মেট্রিক টন পণ্য আমদানি হয়েছে। এসময় সরকারের রাজস্ব এসেছে ২০ কোটি ৫৮ লাখ ১৭ হাজার ৬২৪ টাকা। আর ২০২৩ এসে ২৯৯৮ টি ওয়াগানে আমদানি হয়েছে মাত্র  ১ লাখ ২০ হাজার ৫৫৮ মেট্রিক টন। এতে সরকারের রাজস্ব আয় হয়েছে ৬ কোটি ৮২ লাখ ৮১ হাজার ৯০৭ টাকা। ২০২২ সালের ১১ মাসের তুলনায় ২০২৩ সালের ১১ মাসে পণ্য পরিবহনে ওয়াগানের সংখ্যা কমেছে ৫৬৭৭ টি। এতে আমদানি কমেছে ২ লাখ ৫৫ হাজার ৯২৬ মেট্রিক টন এবং  রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে ১৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার ৭১৭ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, যশোর-নড়াইল -ভাঙা রেলপথ চালু হলে পদ্মা সেতু হয়ে রেলে পণ্য পরিবহন আরও বাড়বে। ফলে রেলে কনটেইনার টার্মিনাল সহ প্রয়োজনীয় অবকাঠামো জরুরি ভাবে সম্প্রসারণ করতে  হবে।

পণ্যবাহী ট্রাক চালক রহিম জানান, রেল স্টেশন ইয়ার্ড না থাকায় বৈরী আবহাওয়াতে পণ্য খালাস করতে পারি না। এতে শিল্পকলকারখানার কাঁচামাল দ্রুত গন্তব্যে পৌঁছাতে বাঁধা সৃষ্টি হয়।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহামুদ বিপুল জানান, রেলপথে খরচ কম ও সাশ্রয়ের কারণে এপথে বাণিজ্যে ব্যবসায়ীদের আগ্রহ বেশি। তবে দুর্বল অবকাঠামোর কারণে ব্যবসায়ীরা বাণিজ্যে আগ্রহ হারাচ্ছে। রেলের অবকাঠামো উন্নয়নে সরকারকে আরও আন্তরিক হওয়ার দাবি জানাচ্ছি।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক আব্দুল লতিফ জানান, সামনে পদ্মা সেতুতে পণ্য পরিবহনে বাণিজ্যিক রেল চালু হবে। এর আগে অবকাঠামো সম্প্রসারণ করা দরকার।

বেনাপোল আমদানি, রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, বেনাপোল রেল স্টেশন রেল দাঁড়ানোর জন্য লাইন সম্প্রসারণ করতে হবে। এছাড়া কনটেইনার টার্মিনাল না থাকায় পণ্য খালাসে চরম ভাবে বেগ পেতে হয়।

বেনাপোল ট্রাক ট্রান্সপোর্ট এ্যাসোসিয়েশন সেক্রেটারি আজিম উদ্দীন গাজী জানান, রেলে আমদানি সহজ ও সাশ্রয়ী হলেও জায়গার অভাবে পণ্য খালাসের জন্য রেল দিনের পর দিন দাঁড়িয়ে থাকছে। এতে অর্থনৈতিক ভাবে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

রোববার বিকেলে বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে কার্গোরেল,পার্সেল ভ্যান ও কনটেইনারে মাধ্যমে পণ্য আমদানি হচ্ছে। বৈশ্বিক মন্দায় রাজস্ব ঘাটতির জন্য কিছুটা দায়ী। আর ব্যবসায়ীরা অবকাঠামো নির্মাণের যে দাবি জানিয়েছেন তা খুব দ্রুত শুরু করা হবে। ইতোমধ্যে কিছু কাজ শুরু হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions