শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

মো. রিয়াজুল ইসলাম, পটুয়াখালী: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) ও ভারতের কলকাতার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

২৭ এপ্রিল ( শুক্রবার) পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স কক্ষে বিকাল সাড়ে ৩ টায় এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্তের সভাপতিত্বে ও আমিনুর ইসলাম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত কুমার চক্রবর্তী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবির ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী। আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রেজিস্ট্রার(অ. দা.) অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু, ডিন কনভেনার অধ্যাপক ড. মোজাম্মেল হক, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক এ বি এম মাহবুব মোর্শেদসহ বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকবৃন্দ।

শুভেচ্ছা বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রেজিস্ট্রার অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি পবিপ্রবিতে চলমান শিক্ষা-কার্যক্রম ও বিভিন্ন গবেষণাসহ শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিত আলোচনা করেন।

পবিপ্রবি’র ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী মুক্তিযুদ্ধের ভারতের অবদানের ও বঙ্গবন্ধুর সাথে ভারতের সুসম্পর্কের কথা স্মরণ করে বলেন, এই সমঝোতা স্মারক আমাদের একাডেমি ও রিসার্চে কিভাবে উন্নয়ন ঘটাবে এই নিয়ে কাজ করবে। এ চুক্তির মধ্যে দিয়ে উভয় বিশ্ববিদ্যালয় উপকৃত হবে। কেননা কলকাতা আমাদের সবচেয়ে নিকটে ও সব ধরনের যোগাযোগ ব্যাবস্থা রয়েছে৷

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত কুমার চক্রবর্তী বলেন, আমাদের কর্মমুখী শিক্ষা ব্যাবস্থার উন্নয়ন করতে হবে। প্রয়োজনে স্বল্প সময়ের কোর্স চালু করতে হবে। যাতে যে কোন স্তরের শিক্ষার্থীরা শিক্ষা নিয়ে উপকৃত হতে পারে। মেরিন ও ডিজাস্টার ম্যানেজমেন্টে আমাদের যে এক্সপার্ট আছে তা আপনাদের বিশ্ববিদ্যালয়ের সাথে একত্রে কাজ করবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত সমঝোতা স্মারক প্রোগ্রামের লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরে বলেন, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকদের গেস্ট টিচার হিসেবে নিয়োগ দিতে পারব। পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মধ্যেমে গবেষণা ও শিক্ষার গুণগতমান আরো উন্নত হবে।

উল্লেখ্য, চুক্তি প্রোগ্রামের শেষে বিকাল ৫ টায় পবিপ্রবি’র কেন্দ্রীয় লাইব্রেরির কনফারেন্স কক্ষ উদ্বোধন করেন পবিপ্রবি’র উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত কুমার চক্রবর্তীসহ উপস্থিত অতিথিরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions