শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
পবিপ্রবিতে দেশের প্রথম জলহস্তীর কঙ্কাল তৈরি

পবিপ্রবিতে দেশের প্রথম জলহস্তীর কঙ্কাল তৈরি

মোঃ রিয়াজুল ইসলাম, দুমকি (পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) গবেষকরা তৈরি করলো দেশের প্রথম একমাত্র পূর্ণাঙ্গ জলহস্তীর কঙ্কাল।

শিক্ষা ও গবেষণা সহায়তার জন্য বিশ্ববিদ্যালয়ের এ্যানিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের গবেষকেরা তৈরি করেছে এটি।বর্তমানে এটি বিশ্ববিদ্যালয়ের এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের ল্যাবরেটরিতে সংরক্ষিত আছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্তের পৃষ্ঠপোষকতায় এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সাইদুর রহমানের সার্বিক তত্ত্বাবধানে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন(ডিভিএম) ডিসিপ্লিনের শিক্ষার্থীদের  সার্বিক সহযোগিতায় কঙ্কালটি প্রস্তুত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষক শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে পাঠদানের উদ্দেশ্যে দীর্ঘ ১১মাস অক্লান্ত পরিশ্রমের মধ্যদিয়ে কঙ্কালটি প্রস্তুত করা হয়েছে যা বাংলাদেশে তৈরি প্রথম ও একমাত্র পূর্ণাঙ্গ জলহস্তী কঙ্কাল। কঙ্কালটি পবিপ্রবির পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারিয়ানদের জ্ঞান অর্জনের এক অমূল্য ভান্ডার হিসেবে দৃশ্যমান।

এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সাইদুর রহমান বলেন, “রংপুর চিড়িয়াখানায় ২০২১ সালের ফেব্রুয়ারীতে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করে লিওন নামের জলহস্তীটি।  শিক্ষার্থীদের মাধ্যমে সংবাদ পাবার পরই,  উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত  একান্ত সহযোগিতায় প্রাণিসম্পদ অধিদপ্তরের তৎকালীন মহাপরিচালক আব্দুল জব্বারের  অনুমতিক্রমে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে জলহস্তীর কঙ্কালটি রংপুর চিড়িখানা হতে আনুষ্ঠানিকভাবে উত্তোলন করে পবিপ্রবি ক্যাম্পাসে আনা হয়।”

তিনি আরো বলেন, “বায়োমেডিক্যাল সায়েন্স এ কঙ্কাল একটি গুরুত্বপূর্ণ বিষয় যেখানে প্রাণির দৈহিক গঠন, উৎপত্তি, বয়স, লিঙ্গ নির্ধারণ, বিভিন্ন রোগ ও রোগে মৃত্যুর কারণ, প্রজাতির ভিন্নতাসহ নানাবিদ এনাটমিক্যাল ও এনথ্রোপোলজিক্যাল বিষয় সম্পর্কে ধারণা পাওয়া যায়।”

এ বিষয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত এই বাংলাদেশকে বলেন, “এ ধরণের কাজ সত্যিই প্রশংসার দাবিদার।  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভবিষ্যতে কাজে লাগে এমন গবেষণার কাজে উদ্বুদ্ধ করতে হবে”

তিনি আরো বলেন, এটানমি এন্ড হিস্টোলজি বিভাগ “শুধু জলহস্তী কঙ্কল নয় আরো কয়েকটা প্রানীর কঙ্কাল সংরক্ষণে কাজ করে চলছে।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions