শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
দুমকীতে খালে বাঁধ দিয়ে মাছ চাষ, দখলমুক্ত করার দাবি

দুমকীতে খালে বাঁধ দিয়ে মাছ চাষ, দখলমুক্ত করার দাবি

মো. রিয়াজুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর দুমকীতে সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ করেছেন স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তিবর্গ। এতে ওই গ্রামের অন্তত ৫০০ একর কৃষিজমিতে বর্ষার মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয় এবং শুকনা মৌসুমে দ্রুত পানির সংকট দেখা দেয়। এ অবস্থায় এসব জমিতে আমনসহ রবি শস্য চাষাবাদ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

খালের ওই অবৈধ বাঁধ অপসারণ করে দখলমুক্ত করার দাবী জানিয়েছেন ক্ষতিগ্রস্থ স্থানীয় কৃষকেরা।

শনিবার (১১ নভেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, দক্ষিণ চরবয়েড়া গ্রামের ৮ নং ওয়ার্ডের মধ্য দিয়ে প্রবাহিত ডাঙ্গার খালটি এখন বদ্ধ খালে পরিণত হয়েছে। বাঁধ দিয়ে মাছ চাষের ফলে খালটির স্বাভাবিক পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে। দুই কিলোমিটার খালের মধ্যে দক্ষিণ দিক থেকে মাস্টার নূর আলী হাওলাদার বাড়ি পর্যন্ত প্রায় আধা কিলোমিটার অংশে ৩ জায়গায় বাঁধ দেওয়া হয়েছে। এছাড়াও অবৈধ বেহুন্তি, চায়না দুয়ারী জাল পেতে রেখেছে স্থানীয় অসাধু লোকজন।

এ ঘটনায় খালের বাঁধ অপসারণ চেয়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের পক্ষে ইউনুস মৃধা, রাজ্জাক মৃধা, শহিদুল ইসলাম অভিযোগ করে বলেন, মাছ চাষের কারণে শুকনা মৌসুমে খালের পানি শুকিয়ে যাওয়ায় প্রয়োজনীয় পানি পাচ্ছেন না তারা। বিপরীতে বর্ষার সময় খালের পানি উপচে খালপাড়ের বাসিন্দাদের ঘরবাড়ি ও কৃষিজমি জলাবদ্ধ হয়ে পড়ে।

ঘটনার সত্যতা স্বীকার করে অভিযুক্তদের একজন হারুন মৃধা জানান, আমরা গরু বাছুর নিয়ে চলাচলের জন্য বাঁধ দিছি। সাঈদ মৃধা নামের একজন ২ বছর মাছ চাষ করেছেন। কিন্তু তাতে কোন লাভ-টাভ তেমন হয় না। তাই এ বছর আর মাছ ফালায় নি।

এদিকে অভিযোগ অস্বীকার করে সাইদুল ইসলাম মৃধা বলেন, বাঁধের দক্ষিণ দিক ধানের জমির সাথে উন্মুক্ত। সেখানে ওই পরিত্যাক্ত কচুরিপানাযুক্ত খালে আমার বিরুদ্ধে মাছ চাষের অভিযোগ অসত্য।

এ বিষয়ে জানতে চাইলে ইউপি সদস্য মো. বাকের আলী বাবুল বলেন, আমি মেম্বার হওয়ার পর থেকে স্থানীয় কৃষকেরা আমাকে বিষয়টি জানিয়েছেন। এ বিষয়ে আমি উর্ধতন কর্তৃপক্ষকে জানাবো।

ইউএনও মো. আল ইমরান এই বাংলাদেশকে বলেন, প্রবহমান খালে বাঁধ দেওয়ার নিয়ম নেই, এটি অপরাধ। লিখিত অভিযোগ পেলে সরেজমিন তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions