শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ ও জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের ভিত্তিতে আগামী দিনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী হবে। এ বিষয়গুলো মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অগ্রাধিকার ক্ষেত্র, তাই মার্কিন যুক্তরাষ্ট্র জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমাদের সাথে সহযোগিতা করতে চায়৷ রবিবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ কার্যালয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তারের সাথে অনুষ্ঠিত বৈঠক শেষে সাবের হোসেন চৌধুরী এ সব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের আলোকে তারা কীভাবে আমাদের চাহিদা মেটাতে সহযোগিতা করবে, সে বিষয়ে আমরা কথা বলেছি। আমরা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ১৫ বিলিয়ন ডলারের তহবিল গঠন করে একটি নতুন প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করতে চাই। আমাদের সব উন্নয়ন সহযোগিরা সেখানে সাহায্য করতে পারে। আমি আশাবাদী, আমেরিকাও থাকবে। আলোচনায় পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং টেকসই উন্নয়ন প্রচারে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের ওপর জোর দেওয়া হয়েছে। উভয় পক্ষই পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং এই অঞ্চলের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের টেকসই সুবিধা নিশ্চিত করতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান, বাংলাদেশে মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ, মাইকেল শিফার, ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর এশিয়ার জন্য ব্যুরোর সহকারী প্রশাসক; আল্লা কামিনস, স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো অফ সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স, পারমাণবিক নিরাপত্তা ও অপ্রসারণের উপ-পরিচালক; হেইলি বেকার, ইউএসএআইডি-তে ব্যুরোর এশিয়া ফর স্টাফের ভারপ্রাপ্ত প্রধান; ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর রিড এশলিম্যান; এবং ব্রনউইন লেভেলিন, ইউএসএআইডি বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ কর্মকর্তা সহ বিশিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions