শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
জনতা কলেজ থেকে পবিপ্রবি, বিজ্ঞান মনস্ক জাতি গঠনের মাইলফলক

জনতা কলেজ থেকে পবিপ্রবি, বিজ্ঞান মনস্ক জাতি গঠনের মাইলফলক

মোঃ রিয়াজুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধিঃ মেইন গেট দিয়ে একটু এগিয়ে গেলেই চোখে পড়বে সালসাবিল দিঘি, এরপর আরেকটু সামনে গেলেই সাত বীরশ্রেষ্ঠের ভাষ্কর্য, এরপরই “জয়বাংলা চত্বর”। যেখানে মহান মুক্তিযুদ্ধের স্বরণে রয়েছে সুউচ্চ ভাষ্কর্য। জয় বাংলা চত্বরের চতুর্দিকে রয়েছে একাডেমিক ভবন, লাইব্রেরী, টিএসসি, কেন্দ্রীয় মাঠ, জিমনেসিয়াম ও প্রশাসনিক ভবন। এ যেন এক বিশাল মঞ্চ।

গোলপাতার ছাউনি দিয়ে যাত্রা করা সেই “জনতা কলেজটি-ই” আজকের পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) যা বিজ্ঞান মনস্ক জাতি গঠনে অপার সম্ভবনার দ্বার উন্মোচন করেছে। আধুনিক প্রযুক্তি নির্ভর এবং নিজস্ব ঐতিহ্য আর স্বতন্ত্র ধারায় পরিচালিত দক্ষিণবঙ্গের প্রথম সর্বোচ্চ বিদ্যাপিঠের নানা চড়াই, উৎরাই ও উদ্ভাবন পেরিয়ে ২৪ এ পা রাখছে আজ (৮ জুলাই)। যে বিশ্ববিদ্যালয়টি এখন আর নিজের আলোয় আলোকিত নয়। বরং দীপ ছড়াচ্ছে সমগ্র দক্ষিণবঙ্গে। একসময়ের পিছিয়ে পড়া জনমানুষের কাছে তৈরী হয়েছে এক উদ্দীপ্ত আশার আলো। তৈরী হয়েছে অপার সম্ভাবনা, ২৩ পেরোনো পবিপ্রবি আজ দক্ষিণবঙ্গের গবেষণার আতুড়ঘর। নেতৃত্ব দিচ্ছে এ অঞ্চলের শিক্ষা ও সংস্কৃতিতে।

প্রতিষ্ঠার ইতিহাসঃ স্থানীয় কতিপয় শিক্ষানুরাগীর উদ্যোগে ১৯৭২ সালে এ এলাকার শিক্ষার্থীদের উচ্চশিক্ষার দ্বার খুলে দিতে প্রথমে প্রতিষ্ঠা করা হয় ‘জনতা কলেজ’ নামে একটি উচ্চ মাধ্যমিক কলেজ। প্রথম যখন কলেজটির যাত্রা শুরু হয় তখন এটি ছিল গোল পাতার ছাউনি দেওয়া একটি ঘর।

দুমকী উপজেলার কৃতি সন্তান সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও মন্ত্রী এম. কেরামত আলীর উদ্যোগে ১৯৭৯ সালে কলেজটি ‘পটুয়াখালী কৃষি কলেজ’ নামে একটি স্নাতক ডিগ্রিধারী কলেজে রপান্তরিত হয়। পরবর্তীতে কলেজটি ১৯৭৯-৮০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের অধিভূক্ত হয়ে বেসরকারি কৃষি কলেজ হিসেবে স্নাতক পর্যায়ে কার্যক্রম শুরু করে এবং ১৯৮৪ সালে তৎকালীন সরকার কলেজটিকে জাতীয়করণ করে।

পরবর্তীতে ৯০’র দশকে আপামর দক্ষিণাঞ্চলবাসীর প্রাণের দাবি হয়ে ওঠে পটুয়াখালী কৃষি কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করতে হবে। ১৯৯৭ সালের ১৫ মার্চ তৎকালীন সরকার পটুয়াখালী কৃষি কলেজকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণের ঘোষণা দেন এবং ২০০০ সালের ৮ জুলাই পটুয়াখালী কৃষি কলেজের অবকাঠামোতেই পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন তৎকালীন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২০০১ সালের ১২ জুলাই মহান জাতীয় সংসদে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। ২০০২ সালের ২৬ ফেব্রুয়ারি এক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে বাস্তব রুপলাভ করে।

ক্যাম্পাসঃ পটুয়াখালী জেলা শহর থেকে ১৫ কিলোমিটার উত্তরে দুমকি উপজেলা সদরে পবিপ্রবির অবস্থান। বহিস্থ ক্যাম্পাস(বাবুগঞ্জ) সহ মোট ৮৯.৯৭ একর জমি নিয়ে দেশের অন্যতম প্রাকৃতিক শোভামন্ডিত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশ করলেই চোখে পড়বে চোখ ধাধাঁনো সবুজের শ্যামল শোভা ও প্রাকৃতিক প্রাণের স্পর্শ। প্রথম দর্শনেই যে কেউ এর সৌন্দর্যে মুগ্ধ হবে। মূল ক্যাম্পাসের একাডেমিক ভবনের সম্মুখে বৃক্ষশোভিত সুদীর্ঘ লেকটি বিশ্ববিদ্যালয়ের শোভা আরেক ধাপ বাড়িয়ে দিয়েছে। লেকের নীল জলরাশিতে নানা প্রজাতির মাছের বিচরণ সবাইকে করে বিমোহিত। আর লেকটির দু’পাশে সারি-সারি মেহগনি, নারিকেলসহ নানা প্রজাতির বনজ, ফলজ ও ওষধি গাছের সমাহার যে কাউকে করে আকৃষ্ট। ৯ টি অনুষদের অধীন ৫৯ টি বিভাগে ৪৪১৮ জন শিক্ষার্থী তাদের পড়াশোনা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করছে । রয়েছে আধুনিক গবেষণাপত্র সম্বলিত একটি লাইব্রেরি। শতভাগ আবাসিক এই বিশ্ববিদ্যালয়ে ছেলেদের জন্য জন্য ৫ টি ও মেয়েদের জন্য ৩ টি হল রয়েছে। এছাড়াও ২ টি হল নির্মানাধীন রয়েছে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়টিতে ২৫৯ জন শিক্ষক, ১৮৯ জন কর্মকর্তা ও ৫২২ জন কর্মচারী রয়েছেন।

স্থানীয় কৃষকদের জীবন মান উন্নয়নে পবিপ্রবি: উচ্চ শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রকল্পের আওতায় ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়টিতে প্রতিষ্ঠিত হয় ইনোভেশন ডেসিমিনেশন সেন্টার তথা পিআইডিসি। এ সেন্টারে দেশের দক্ষিণাঞ্চলের কৃষক, মৎস্যজীবী ও খামারীকে কৃষি কাজ, মৎস্য চাষ ও পশুপালন সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের বিশেজ্ঞ শিক্ষকবৃন্দ। এর সহায়তায় তৈরি করা হয়েছে সমন্বিত ই-কৃষি সেবা নামে একটি মোবাইল এ্যাপস্। যেখানে রয়েছে কৃষি, মৎস্য চাষ ও পশু পালনের ক্ষেত্রে সম্ভাব্য সমস্যা সমাধানের বিভিন্ন দিক নির্দেশনা। যার মাধ্যমে উপকৃত হচ্ছেন দেশের প্রান্তিক কৃষকরা। এ সেন্টারে প্রতি ১-২ মাস পর পর ৩০ জন করে কৃষক ও মৎস্যজীবীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এটি উচ্চশিক্ষার মানোন্নয়নের পাশাপাশি উপকূলীয় অঞ্চলসহ দেশের কৃষি উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। এখান থেকে কৃষকদের সার্বক্ষণিক কৃষিবিষয়ক পরামর্শ ও প্রশিক্ষণ প্রদানের জন্য আধুনিকায়নের আনুষঙ্গিক যন্ত্রপাতি স্থাপন ও ব্যবস্থাপনা করা হয়েছে। এভাবেই পবিপ্রবি দক্ষিণাঞ্চলের মানুষের খাদ্য নিরাপত্তাসহ ভাগ্য উন্নয়নের সোপান হিসেবে কাজ করে যাচ্ছে।

গবেষণা: পবিপ্রবির শিক্ষা ও গবেষণার জন্য রয়েছে কেন্দ্রীয় গবেষণাগার। এ বছর অ্যালপার ডগার (এডি) সাইন্টিফিক ইনডেক্সে পবিপ্রবির ১১৭ জন গবেষক স্থান পেয়েছেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকাবিজ্ঞান বিভাগ দক্ষিণাঞ্চলে রবি ফসল (ভুট্রা, সূর্যমুখী) উৎপাদনের জন্য নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে। “ফ্ট্রিপ মেথড” নামক এই পদ্ধতির মাধ্যমে দক্ষিণাঞ্চলে এ ধরণের ফসল সাধারণের চেয়ে ২২-২৫ শতাংশ বেশী উৎপাদন সম্ভব হচ্ছে। যেখানে এ অঞ্চলের জলবায়ুর তারতম্যের কারনে এ ধরণের ফসল একেবারেই উৎপাদন সম্ভব হতো না। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের উদ্ভাবিত বায়োচার প্রযুক্তি সারা দেশ ব্যাপি সাড়া ফেলেছে। এর মাধ্যমে নাইট্রোজেন সারের কার্যকরারিতা বাড়িয়ে কৃষিতে উৎপাদন খরচ যেমন কমছে তেমনি পরিবেশও বিরুপ প্রভাব থেকে মুক্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে অবস্থিত দেশের অন্যতম বৃহত্তর জার্মপ্লাজম ইতোমধ্যে সফলতার সাক্ষ্য বহন করছে। জার্মপ্লাজমটি স্থানীয় ফলমূল ও বৃক্ষের জিনগত উন্নতি সাধনে বেশ কয়েকবছর ধরেই কাজ করে যাচ্ছে। যা পরবর্তীতে জলবায়ু পরিবর্তনে দক্ষিণাঞ্চলের খাদ্য নিরাপত্তায় আশানুরূপ ভূমিকা রাখবে বলে অভিমত সংশ্লিষ্টদের। ইতোমধ্যে এখানে  বেশ কয়েকটি উন্নত ও উচ্চফলনশীল ফলের জাত উদ্ভাবিত হয়েছে। যেগুলোর মধ্যে পিএসটিইউ বিলাতী গাব-১, পিএসটিইউ বিলাতী গাব-২, পিএসটিইউ ডেউয়া-১, পিএসটিইউ ডেউয়া-২, পিএসটিইউ বাতাবি লেবু-১, পিএসটিইউ কামরাঙ্গা-১, পিএসটিইউ কামরাঙ্গা-২, পিএসটিইউ তেঁতুল-১, পিএসটিইউ বৈচী-১ অন্যতম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে প্রস্তুত করা হয়েছে দেশের প্রথম ও একমাত্র জলহস্তী কঙ্কাল। বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের অ্যানাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগে এটি তৈরী করে।

মেরিন ও ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট: সাগরকন্যা খ্যাত কুয়াকাটায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে মেরিন ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।  ব্লু-ইকোনমি ও সমুদ্র গবেষণায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই মেরিন ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট কাজ করবে। সমুদ্র সম্পদ শনাক্তকরণ, আহরণ ও পরিকল্পিত ব্যবহার নিশ্চিত করতে মূলত কাজ করবে এই রিসার্চ ইনস্টিটিউট।  এছাড়া উপকূলীয় এলাকার জনসাধারণের জীবনমান উন্নয়নের ক্ষেত্রে মেরিন ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট ব্যাপক ভূমিকা রাখতে পারবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। ইতোমধ্যে এ প্রকল্পটি ডিপিবি তে অনুমোদিত হয়েছে।

উপাচার্যের বক্তব্য: দক্ষ, নৈতিক, দেশপ্রেমিক, গ্রাজুয়েট তৈরির ইচ্ছা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন,” গ্রাজুয়েটরা যেন সফল উদ্যোক্তা এবং একজ৷ সফল গবেষক হতে পারে সে লক্ষে কাজ করে যাচ্ছি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নয়নের কথা মাথায় রেখে এবং স্মার্ট  শিক্ষা কার্যক্রমের অংশ হিসাবে  আউটকাম বেজ কারিকুলাম চালু করেছি। শিক্ষার্থীদেরকে একজন অসাম্প্রদায়িক ও মানবিক গুনাবলি সম্পন্ন দেশপ্রেমিক  মানুষ  হিসেবে গড়ে তুলতে আমার সর্বাত্মক চেষ্টা থাকবে।” তিনি আরো বলেন, “গবেষণার কার্যক্রম আরো ত্বরান্বিত করতে খুব শীঘ্রই গবেষণা নীতিমালা তৈরি করা হবে।”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions