শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
ঈশ্বরদীর লক্ষিকুন্ডা ও দাদাপুর বন্ধ হচ্ছে না অবৈধ ইটভাটা

ঈশ্বরদীর লক্ষিকুন্ডা ও দাদাপুর বন্ধ হচ্ছে না অবৈধ ইটভাটা

ঈশ্বরদী লক্ষিকুন্ডা ও দাদাপুর বন্ধ হচ্ছে না অবৈধ ইটভাটা

হাফিজুর রহমান হাফিজ।। পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার দাদাপুর-লক্ষ্মীকুন্ডা, ৫৫টি ইট ভাটা রয়েছে তারমধ্যে ৫১ ইট ভাটা অবৈধ তা সত্ত্বেও পরিবেশ অধিদপ্তরের কোন ব্যবস্থা এখন পর্যন্ত দেখা যায়নি। বায়ু দূষণ এবং পরিবেশ বিপর্যয়ের মাত্রা দিন দিন অবনতি ঘটেছে তা সত্বেও প্রশাসন নীরব দেশের বিভিন্ন জায়গায় ইট ভাটা গুলোতে অভিযান পরিচালনা অব্যাহতি রয়েছে। ঈশ্বরদীতে দেখা মিলিনি পরিবেশ অধিদপ্তরের। এবং অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে নিয়ে প্রতিটা ইটভাটা যাচ্ছে রাতের অন্ধকারে ট্রাক্টর ও ভেকু দিয়ে কাটা হচ্ছে ফসলি জমি । ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার ও দায়িত্বরত পুলিশ প্রশাসন ব্যবস্থা নেওয়ার কথা মুখে বললেও কোন ব্যবস্থা নেই চলছে রাতের অন্ধকারে ফসলি জমির মাটিকাটা। পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নাজমুল হোসাইন, তিনি বলেন ঈশ্বরদীতে মোট চারটি ইটভাটার ছাড়পত্র রয়েছে আর কোন ইটভাটার ছাড়পত্র নেই। বাদবাকি ৫১টি ভাটা অবৈধভাবে চালিয়ে যাচ্ছেন, গত নভেম্বর মাসে দুটি ইট ভাটাই অভিযান পরিচালনা করে ৮৫ হাজার টাকা জরিমানা করেছেন বলে জানান। আরো যে ৫১টি ইট ভাটা অবৈধ ভাবে চলছে তাদের বিরুদ্ধে আপনারা কি পদক্ষেপ নিচ্ছেন, তিনি বলেন আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ডিসি অফিসে খোঁজখবর নিচ্ছি নির্বাহী ম্যাজিস্ট্রেট পেলেই যেকোনো সময় মোবাইল কোর্ট করতে পারি। এদিকে বিভিন্ন পত্রপত্রিকায় অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়া নিউজ হলে গত (২০ মার্চ) উপজেলার লক্ষীকুন্ডা এলাকায় অভিযান চালানো হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার টি.এম. রাহসিন কবির। এ সময় থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে উপজেলার লক্ষীকুন্ডা ইউনিয়নে অবস্থিত মেসার্স পদ্মা ব্রিকসকে ৩০ হাজার টাকা, মেসার্স একতা ব্রিকসকে ৩০ হাজার টাকা এবং সেভেন স্টার ব্রিকসকে ২০ হাজার করে মোট ৮০ হাজার জরিমানা আদায় করা হয়। বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ২০১৩ অনুযায়ী অবৈধ ভাটা স্থাপন, ইট তৈরী ও কাঠ পোড়ানোর অপরাধে এ অর্থদন্ড প্রদান করা হয়। উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট টি.এম. রাহসিন কবির জানান, অবৈধভাবে ইট ভাটা পরিচালনা করায় এবং ইট ভাটার মাধ্যমে পরিবেশ দূষণ করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ২০১৩ অনুযায়ী ইট প্রস্তুত ও ভাটা স্থাপন করায় ৩ টি ভাটার মালিক ইট তৈরী ও কাঠ পোড়ানোর অপরাধে ৩ জন ইট ভাটার মালিককে ৮০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। তিনি আরো বলেন, অবৈধ অন্য সব ভাটার বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে।

এটি জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। এবং অবৈধ ইটভাটা গুলোতে চলছে খড়ি দিয়ে ইট পোড়ানো। কৃষি জমিতে ইটভাটা, যানবহনে কালো ধোঁয়া, কৃষি জমি থেকে রাতের অন্ধকারে ট্রাকলরি দিয়ে ও ভেকু দিয়ে কাটা হচ্ছে মাটি। মাটিগুলো প্রতিটা ভাটাই গিয়ে থাকে। পরিবেশ বিজ্ঞানীদের মতে বাতাসের কার্বন-ডাই-অক্সাইড লেড, নাইট্রোজেন অক্সাইড ও প্রবম্ভিল বস্তকনার কারণে বায়ু দূষিত হয়। বাতাসের একিউআই ও শূন্য থেকে ৫০ পিলিএম হলে তাকে সবুজ বা স্বাস্থ্যকর বলা হয়।এবিউআই মাত্রা ৫১ থেকে ১০০ পিপিএম হলে তাকে মধ্যময় বায়ু বলা হয়। যা মানুষের জন্য ক্ষতিকর নয়। মাত্রা ১০১ থেকে ১৫০ পিপিএম হলে সে বায়ুকে সর্তকতা মূলক বায়ু বলা হয়। যেটা মানুষের জন্য মৃদু ক্ষতিকর। ঈশ্বরদীতে ৫১ টি ইট ভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই,লাইসেন্সবিহীন এই সকল ইটভাটা। গোপন সূত্রে বলেন ইট ভাটার মালিক সমিতির সভাপতি / সম্পাদক সবাইকে ম্যানেজ করে ইটভাটা চালান এমনকি এ কথাও বলেন স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনকে ম্যানেজ করে চালিয়ে যাচ্ছেন ইটভাটা। ইট প্রস্তুতে শর্তে ইটভাটায় কোন অবস্থাতেই জ্বালানি কাঠ ব্যবহার করা যাবে না। তা সত্ত্বেও অনুমতি ছাড়াই চলছে ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions