শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
ঈশ্বরদীতে তিন দিনব্যাপী ডাল গবেষণা কেন্দ্রে পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা

ঈশ্বরদীতে তিন দিনব্যাপী ডাল গবেষণা কেন্দ্রে পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে তিন দিনব্যাপী কেন্দ্রের ‘অভ্যন্তরীন গবেষণা পর্যালোচনা ২০২২-২৩ ও গবেষণা কর্মসূচি প্রণয়ন কর্মশালা২०২৩-২৪ বিগত Oy L ob ^ eta অগাস্ট ২০২৩ ডাল গবেষণা কেন্দ্র, বিএআরআই, ঈশ্বরদীর পাবনার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, ঈশ্বরদীর পরিচালক ড. মো. মহি উদ্দিন সভাপতিত্ব করেন। প্রধান অতিথি হিসেবে জুন প্লাটফর্মে সংযুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। অনুষ্ঠানে বিশেষজ্ঞ বিজ্ঞানী প্যানেল সদস্য হিসেবে উপস্থিত ছিলেন- ড.আশুতোষ সরকার, বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার, GIFS প্রকল্প, বিএআরসি, ঢাকা ও সাবেক লিগুম ব্রিডার (ইকার্ডা); ড. শ্রীকান্ত আত্তারী, GIFS রিপ্রেজেনটেটিভ, বিএআরসি, ঢাকা; ড. তপন কুমার দে, সাবেক পরিচালক, ডাল গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা; ড. মো. আব্দুল আজিজ, সাবেক পরিচালক, কন্দাল ফসল গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর। এছাড়া অভ্যন্তরীণ এই গবেষণা পর্যালোচনা সভায় ডাল কর্ম কালের উপাসক গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা, আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুর; ডাল গবেষণা উপকেন্দ্র, গাজীপুর এবং ডাল গবেষণার সাথে সংশ্লিষ্ট অন্যান্য আঞ্চলিক গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীবৃন্দ উপস্থিত থেকে বিগত ২০২২-২৩ সালে সমাপ্ত গবেষণা প্রতিবেদন ও আগামী ২০২৩-২৪ সালে গৃহীতব্য গবেষণা কর্মসূচি উপস্থাপন করেন।

অতিথি ড. দেবাশীষ সরকার ভার্চুয়ালি বক্তব্যে তিনি বিজ্ঞানীদের পরিবর্তীত জলবায়ু মোকাবেলায় টকসই প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা পরিকল্পনা তৈরিতে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। আমাদের এই নভিত্তিক শস্যবিন্যাসে কি প্রযুক্তির মাধ্যমে ডালের উৎপাদন বৃদ্ধি করা যায় তার উপর গুরুত্বারোপ করেন। শর বরেন্দ্র অঞ্চল, চরাঞ্চল, লবণাক্ত অঞ্চল ও পাহাড়ী অঞ্চলে ডাল ফসলের সম্প্রসারণ ও উৎপাদন বৃদ্ধির ন্য বিভিন্ন গবেষণা কার্যক্রম গ্রহণের পরামর্শ প্রদান করেন। এছাড়াও তিনি ডাল গবেষণা কেন্দ্রের উদ্ভাবিত ডাল ফসলের জনপ্রিয় জাত ও প্রযুক্তি কৃষক মাঠে সম্প্রসারণেরও নির্দেশনা দেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions