শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
ইরানে শিক্ষার্থীদের বিষপ্রয়োগে বিদেশি শত্রু জড়িত: ইব্রাহিম রাইসি

ইরানে শিক্ষার্থীদের বিষপ্রয়োগে বিদেশি শত্রু জড়িত: ইব্রাহিম রাইসি

ইরানে স্কুল শিক্ষার্থীদের বিষপ্রয়োগ ইস্যুতে প্রথমবারের মতো মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ ঘটনার সঙ্গে ‘বিদেশি শত্রুরা’ জড়িত বলে অভিযোগ করেছেন তিনি। এদিকে, এ ঘটনার সুষ্ঠু ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।

গত বছর নভেম্বরে ইরানের কওম শহরের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে পানিতে বিষ মেশোনোর খবর সম্প্রতি সামনে আসে। এখন পর্যন্ত চারটি শহরের ৩০টির বেশি স্কুলে এ ঘটনা ঘটেছে বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে এসেছে। এতে, অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। এরই জেরে অনেক অভিভাবক তাদের সন্তানদের স্কুলে পাঠানোও বন্ধ করে দিয়েছেন।

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, এ ইস্যুতে প্রথমবারের মতো মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। শুক্রবার (০৩ মার্চ) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে বিষ প্রয়োগের সঙ্গে জড়িতরা ইরানের শত্রু বলে দাবি করেন তিনি। বলেন, দেশের অভ্যন্তরে বিশৃঙ্খলা তৈরি ও অভিভাবক-শিক্ষার্থীদের মাঝে ভীতি তৈরি করতেই এমন কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে। তবে কারা এই শত্রু সে বিষয়ে স্পষ্ট করে কিছুই বলেননি রাইসি। ধারণা করা হচ্ছে, এ অভিযোগের তীর যুক্তরাষ্ট্র ও ইসরাইলের প্রতি।

এর আগে গত সপ্তাহে ইরানের স্বাস্থ্যমন্ত্রী জানান, বিষপ্রয়োগের ঘটনায় বিভিন্ন স্কুলের শত শত শিক্ষার্থী আক্রান্ত হয়েছে। তাছাড়া কয়েকজন মন্ত্রীও হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এদিকে শুক্রবার জেনেভায় এ ঘটনার সুষ্ঠু ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। তদন্তের ফল জনসমক্ষে আনার পাশাপাশি জড়িতদের বিচারের আওতায় আনা উচিত বলেও উল্লেখ করেন কমিশনের কর্মকর্তারা। এ সময় মেয়ে ও নারীদের ওপর যেকোনো ধরনের সহিংসতার তীব্র নিন্দা জানান তারা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions