শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
ইবিতে শেষ হলো আই-ইইই সামার সিম্পোজিয়াম

ইবিতে শেষ হলো আই-ইইই সামার সিম্পোজিয়াম

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুইদিনব্যাপী ‘ব্র্যাকনেট’ প্রেজেন্টস আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার-সামার সিম্পোজিয়াম শেষ হয়েছে।

শনিবার (১০ জুন) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে গবেষণায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণের মাধ্যমে এটি শেষ হয়। ‘আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার’ এবং ‘ইবির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি’ বিভাগ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক  হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার জেনারেল চেয়ার অধ্যাপক ড. শামসুল আরেফিন ও টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার অধ্যাপক ড. আহসান হাবিব, আই-ইইই অরগানাইজিং চেয়ার আইসিটি বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, কো-চেয়ার অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অরগানাইজিং সেক্রেটারি অধ্যাপক ড. জাহিদুল ইসলাম, অধ্যাপক ড. শরিফুল ইসলামসহ বিভাগের অন্য শিক্ষকরা ও ব্রাকনেট লিমিটেডের জেনারেল ম্যানেজার মোকাররম হোসেন প্রমুখ।

গত শুক্রবার শুরু হওয়া দুইদিনব্যাপী সামার সিম্পোজিয়ামে প্রযুক্তি সম্পর্কিত ১৭৮টি গবেষণা উপস্থাপনপত্র করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ। পরে সেরা গবেষণাপত্র উপস্থাপনের ভিত্তিতে ১০টি দলকে মোট ৫০ হাজার টাকার প্রাইজ-মানি প্রদান করা হয়। পুরষ্কার ঘোষনা করেন আইসিটি বিভাগের অধ্যাপক ড. শরিফুল ইসলাম।

এতে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষকদল সুজয় দাস, আনিছা খাতুন ও অধ্যাপক সাইদুর রহমান এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) গবেষকদল অমিতা সিংহা, আহসান উল্লাহ। যৌথভাবে প্রথম রানার্সআপ হয়েছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) গবেষকদল আলীমুল ইসলাম ও আবু সাঈদ চৌধুরী এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গবেষকদল রাকিবুল ইসলাম ও অধ্যাপক ড. জাহিদুল ইসলাম।

দ্বিতীয় রানার্সআপ যৌথভাবে ৫টি ক্যাটাগরিতে নির্বাচিত করা হয়। এরা হলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) গবেষকদল প্রিতম বোসাক, নাজমুস সাকিব ও অধ্যাপক ড. ইসমাইল জাবিউল্লাহ। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) গবেষকদল তায়েবা ইয়াসমিন ও মিল্টন কুমার কুন্ডু। বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির গবেষকদল (বিইউবিটি) শিরিন সুলতানা, জাহিন হোসেন, মারুফ বিল্লাহ, হাসিবুল হোসেন, সাইফুর রহমান ও খন্দকার ফিদা হাসান।

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গবেষকদল আব্দুল্লাহ আল মামুন, আব্দুল আউয়াল ও আলী মনি। মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) গবেষকদল জহিরুল ইসলাম, তাসনীম মুবাশ্বিরা ও নজরুল ইসলাম। এসময় বিজয়ীদের হাতে সম্মানি পুরষ্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চেয়ার অধ্যাপক ড. শামসুল আরেফিন।

অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর ‘ব্র্যাকনেট লিমিটেড’ এবং অ্যাসোসিয়েট স্পন্সর ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন – ইউজিসি’। এছাড়াও অনুষ্ঠানের ইয়ুথ পার্টনার ‘স্পার্ক – আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার’ ও অনুষ্ঠানটির টেকনিক্যাল সাপোর্ট হিসেবে রয়েছে ‘আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চ’ ও ‘স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব আইসিটি- এসএআইসিটি’। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রকৌশল পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ব্রাঞ্চের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions