শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
আমেরিকার ড্রোন ভূপাতিত করলো রুশ জেট

আমেরিকার ড্রোন ভূপাতিত করলো রুশ জেট

আমেরিকার আকাশসীমায় চীনা বেলুনের আনাগোনা নিয়ে কিছুদিন আগে তোলপাড় হলো গোটা দুনিয়া। সেই স্মৃতি মুছে যেতে না যেতেই নতুন করে হাজির আরকে আকাশ উত্তেজনা।

এবার আমেরিকার ড্রোনের সঙ্গে সংঘর্ষ হলো রাশিয়ান ফাইটার জেটের। মঙ্গলবার কৃষ্ণ সাগরের উপর এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনীর ইউরোপীয় কমান্ড।

তাদের দাবি, কৃষ্ণ সাগরের আন্তর্জাতিক আকাশ সীমায় নিয়মিত টহল দিচ্ছিলো আমেরিকার সবচেয়ে আধুনিক আর সবচেয়ে বড় এমকিউ-৯ রিপার ড্রোন।

হঠাৎ এই অতি মূল্যবান ড্রোনটি বাধা দিতে উদয় হয় রাশিয়ার দুইটি এসইউ-২৭ জেট ফাইটার। ড্রোনের ওপর জ্বালানি ঢেলে দিয়েছে। এক পর্যায়ে একটির সঙ্গে সংঘর্ষে ড্রোনটি ভূপাতিত হয়।

ইউএস এয়ার ফোর্সের জেনারেল জেমস হেকার বলেছেন, এমকিউ-৯ রিপার ড্রোন আন্তর্জাতিক আকাশসীমায় রুটিন অপারেশন চালাচ্ছিল। তখনই একটি রুশ বিমান তাতে আঘাত করে। এর ফলে ড্রোনটি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়।

মার্কিন কমান্ড দাবি করেছে, সংঘর্ষের আগে একাধিকবার রাশিয়ার এসইউ-২৭ ফাইটার জেট আমেরিকান ড্রোনের উপরে জ্বালানি ফেলে দেয়।

এমকিউ-৯ ড্রোনের সামনে দিয়ে অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে ফাইটার জেট ওড়ানো হচ্ছিল। পরিবেশের জন্য ক্ষতিপূর্ণ ও অত্যন্ত অপেশাদার পদ্ধতিতে ফাইটার জেটগুলি ওড়ানো হচ্ছিলো।

যেভাবে ফাইটার জেট ওড়াচ্ছিলো পুতিনের ফাইটার জেটের পাইলটরা, তা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকারক বলেও দাবি করা হয়েছে আমেরিকার পক্ষ থেকে।

এরপরেই ড্রোনটি নামিয়ে দেয় রুশ সেনা। রাশিয়ার এই আগ্রাসনের পর বিবৃতি দেয় পেন্টাগনের ইউরোপিয়ান কমান্ড। কিন্তু, রাশিয়া দাবি করছে, এই ধরনের কোনও ঘটনাই কার্যত ঘটেনি।

কৃষ্ণ সাগরের ওপরে যেখানে রুশ জেট ও আমেরিকান ড্রোনের ডগ ফাইট হলো, সেটি ক্রিমিয়া উপদ্বীপের কাছেই। ২০১৪ সালে এটি দ্বীপটি দখল করেছিল রাশিয়ার সেনাবাহিনী।

ইউক্রেনের সঙ্গে চলমান সংঘর্ষের কারণে গত কয়েক মাস ধরে এই এলাকায় উত্তেজনা বিরাজ করছে। কৃষ্ণ সাগরের উপরে রাশিয়া ও আমেরিকান নিয়মিত টহল দিলেও এমন ঘটনা ঘটেনি।

রাশিয়ার পক্ষ থেকে অবশ্য এখনও এই ঘটনার প্রেক্ষিতে কোনও মন্তব্য করা হয়নি। একেবারেই নীরবতা পালন করছে। তবে, এই মার্কিন দাবি গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে।

আমেরিকার হানাদার ড্রোন ‘এমকিউ-৯ রিপার’ নামে পরিচিত। ৫০ হাজার ফুট উচ্চতায় ২৭ ঘণ্টা ধরে একটানা ওড়ার ক্ষমতা রয়েছে এই ড্রোনের।

সর্বোচ্চ বহন ক্ষমতা ১,৭৪৬ কিলোগ্রাম। এই ড্রোন কিনতে প্রায় ৩০০ কোটি ডলার খরচ হয় যে কোন দেশটি। বর্তমানে এটি ব্যবহার করছে ইতালি, ফ্রান্স, স্পেন ও ভারত।

রিপার ড্রোনকে আকাশের যমদূত হিসাবে বলা হয়ে থাকে। এই ড্রোন ব্যবহার করে যেকোন আকাশসীমা থেকে ৭,৫০০ কিলোমিটার উপকূল রেখা বরাবর নজরদারি চালাতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions