শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
আত্মহত্যা করলেন মার্কিন ধনকুবের থমাস লি

আত্মহত্যা করলেন মার্কিন ধনকুবের থমাস লি

মার্কিন ধনকুবের থমাস এইচ লির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ম্যানহাটনে নিজ অফিস থেকে থমাসের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। এরপরেই সবার মুখে একটাই প্রশ্ন, থমাস কি আত্মহত্যা করলেন নাকি তাকে হত্যা করা হয়েছে। ঘটনার দুদিন না যেতেই বিষয়টি সবার প্রকাশ্যে এসেছে। নিজের বন্দুক দিয়ে আত্মহত্যা করেছেন এই ধনকুবের। পুলিশ সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, পুলিশ সূত্র তাদের জানিয়েছে, ম্যানহাটনের ৭৫৭ ফিফথ অ্যাভিনিউতে যুক্তরাষ্ট্রের বেসরকারি খাতের অন্যতম বিনিয়োগকারী থমাস এইচ লির অফিস ছিল। বৃহস্পতিবার সকালে ওই অফিসে নিজের বন্দুকের গুলিতে আহত হন তিনি। বিষয়টি জরুরি পরিষেবা ৯১১ নম্বরের ফোন করে জানানো হয়। পরে সেখানে দ্রুত পৌঁছায় পুলিশের একটি দল। সঙ্গে ছিল চিকিৎসকদের একটি দলও। ওই অফিসে ৭৮ বছর বয়সী এই ধনকুবেরের লাশ পাওয়া যায়। তিনি আত্মহত্যা করেছেন বলে নিশ্চিত করেছে চিকিৎসক দলটির প্রধান।

লির বন্ধু ও তার মুখপাত্র মিকাইল সিট্রিক এক বিবৃতিতে বলেন, লির হঠাৎ মৃত্যুতে তার পরিবার শোকাহত। বিশ্ব তাকে বেসরকারি খাতের অন্যতম বিনিয়োগকারী ও সফল ব্যবসায়ী হিসেবে জানতো। এর বাইরে তিনি একজন নিবেদিত স্বামী, বাবা, দাদা, বন্ধু ও পরোপকারী ছিলেন।

এতে আরও বলা হয়, লির মৃত্যুতে আমাদের হৃদয় ভেঙে গেছে। আমরা চাই, লির গোপনীয়তাকে সম্মান দেওয়া হোক। একইসঙ্গে আমাদের শোক করার অনুমতি দেওয়া হোক।

লির অফিসের একজন কর্মচারী বলেন, ‘ভবনের ষষ্ঠতলায় লির অফিসে জরুরি পরিষেবার লোকজন ছিল। তখনও আমরা তাঁর মৃত্যুর বিষয়টি আমরা জানতাম না। ঘটনাস্থলে কাউকে যেতেও দেওয়া হয়নি।’

হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করা লি ১৯৭৪ সালে অংশীদারত্ব ব্যবসা শুরু করেন। এলপি নামের একটি কোম্পানি শুরু করেন এই ধনকুবের। ওই কোম্পানির সিইও হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯২ সালে বেসরকারি কোম্পানি স্নাপল কিনেন লি। মাত্র দুবছর বাদেই কোম্পানিটি তিনি বিক্রি করে দেন। এতে তিনি লাভ করেন ১৭০ কোটি মার্কিন ডলার। এই এক ধাক্কায় তার সম্পদের পরিমাণ বাড়ে ৩২ গুণ।

নিউ ইয়র্ক পোস্ট বলছে, মানুষের সময় সব সময় ভালো যায় না। ১৯৯৯ সালে অংশীদারকে নিয়ে ভেটির্স কমিনিউকেশন কিনে নেন লি। তবে, এতে লাভের মুখ দেখেননি এই ধনকুবের। উল্টো ২০০৮ সালে কোম্পানিটি দেউলিয়া ঘোষণার জন্য ফাইল জমা দেয়। ফোর্বস ম্যাগাজিনের তথ্যানুযায়ী, মারা যাওয়ার সময় ২০০ কোটি ডলারের মালিক ছিলেন থমাস লি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions