শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
আগামী জাতীয় নির্বাচনের নতুন ফর্মুলা নিয়ে সংবাদ সম্মেলন করলেন এক শিক্ষক

আগামী জাতীয় নির্বাচনের নতুন ফর্মুলা নিয়ে সংবাদ সম্মেলন করলেন এক শিক্ষক

নিয়ন দুলাল, লালমনিরহাট প্রতিনিধি: কেয়ারটেকার সরকার বাদেই আগামী-২০২৪ সালে অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচন সম্ভব বলে মন্তব্য করেছেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ের কারিগরী শিক্ষক, সরওয়ার মোরশেদ।

বুধবার (২৫ অক্টোবর) সকালে লালমনিরহাট জেলা পরিষদ মিলনায়তনে সাংবাদিক সম্মেলনে এবিষয়ে তার মতামত ব্যক্ত করেন।

সকলের উদ্দেশ্য তিনি বলেন, জনগণ ভোট দিলেই যদি অংশগ্রহণ মূলক ও গ্রহণ যোগ্য নির্বাচন হয় তবে, নির্বাচনে জনগণকে আনতে এবং সাধারণ জনগনকে ভোট দিতে আগ্রহী করে তুলতে চাইলে কেয়ারটেকার সরকার বাদেই ক্ষমতায় থেকে কেয়ারটেকারের চেয়ে বেশি ভালো একটি সহজ ফর্মুলার ছোট্ট আইন বর্তমান সরকার পাশ করলেই আগামী ২০২৪ সালের জাতীয় নির্বাচন ১০০% সঠিক হবে।

নির্বাচনের তফসিল ঘোষনার আগেই একটি ফর্মূলা (আপাত ফর্মুলাটি উন্মুক্ত নয়) প্রয়োগে আইনের আওতায় এনে প্রকাশ্যে দেশের সকল জনগণের উদ্দ্যেশে একটি গণ বিজ্ঞপ্তি জানাতে পারেন। ফর্মুলাটি আইন দ্বারা পরিচালিত হবে বিধায়, প্রচলিত আইনের আওতায় সাধারণ জণগনের ৭০% বেশি ভোটার জাতীয় নির্বাচনে ভোট প্রদানে আগ্রহী হয়ে উঠবেন এবং কেয়ারটেকার সরকার পদ্ধতি লাগবে না, ফলে ১৭ কোটি মানুষের মাঝে স্বস্থির ভাব ফিরে আসলেও আসতে পারে। সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন যে, তফসিল ঘোষানা করার পর এই ফর্মুলাটি ব্যবহারে চিত্র বদলে দিবে কিনা, সেজন্য ফর্মুলাটি এখন ও আগামীর জন্য পুরো কাজে লাগতে পারে এবং গণতন্ত্রের উন্নয়নের স্বার্থেই সব পক্ষ মেনে নিবে বলে আশা করেন।

মোর্শেদ জানান ফর্মুলাটি জানতে হলে অথবা শুনতে চাইলে বর্তমান সরকারের উচ্চ পর্যায়ের সম্মানিত ব্যক্তিবর্গ মহোদয়গন এবং যে কোনো পক্ষ অথবা, সুশীল সমাজের কেউ আমার সাথে আলোচনা করতেও পারেন নতুবা আবার অবান্তর ভেবে বাদও দিতে পারেন বলে ও তিনি বলেন ।

তিনি আরও বলেন, আমি কোন রাজনীতির সঙ্গে নাই। নিজের ছোট্ট ও অতি ক্ষুদ্র শিক্ষকতার পেশায় এবং দেশের একজন সাধারণ নাগরিক থেকেও দেশকে ভালোবেসেই একটি ফর্মুলা দিতে চাই। আর তাতেই টিকসই হয়ে উঠতে পারে দেশ, জনগণ, সরকার ও গণতন্ত্র। হাতে খুব একটা সময় নাই, দ্রুতই শর্তগুলো নিয়ে কথা হলে ফর্মূলাটি উন্মুক্ত করা হবে।

কেউ এই ফর্মুলার আলোচনা এগিয়ে নিতে চাইলে আগে শর্ত গুলি মানতে হবে এমনটিও কিন্তু নয়। ২০২৪ইং সালের জাতীয় নির্বাচনের জন্য ফর্মুলাটি খুবই কাজে আসতে পারে। তবুও পড়ুন এবং অধম এই কারিগরি শিক্ষকের শর্ত গুলো সুশীল সমাজের মেধাবীগনেরাও একটু ভেবে দেখুন,

শর্ত: (ক) দেশের সকল শিক্ষকের মরণোত্তর কালে তাৎক্ষনিক ভাবে সকল স্তরের সরকারি/বেসরকারি ভিসি, প্রভিসি, অধ্যক্ষ, উপাধ্যক্ষ,অধ্যাপক, প্রভাষক ও শিক্ষকদের জাতীয় পতাকা দিয়ে ঢেঁকে রাষ্ট্রীয় মর্যাদায় নিরস্ত্রর ভাবে একটু রাষ্ট্রীয় ছালাম জানিয়ে দাফন/সমাহিত /দাহ করার ব্যবস্থা সরকারকেই আগে থেকে ঘোষনা দিতে হবে।

(খ) বাংলাদেশের সকল বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয় করণের আওতায় আনার লক্ষে আগামী অর্থবছরে সরকারি করণ করার ঘোষনা দিতে হবে।

(গ) দেশের সরকারি/বেসরকারি সংযুক্ত মাধ্যমিক সহ সকল স্তরের কারিগরির শিক্ষা ব্যবস্থাকে গুরুত্বের সহিত ঢেলে সাজাতে হবে। যাতে করে যে কোন সরকার আগামীতে দেশের বেকারত্বের হার ৫০% কমিয়ে আনতে প্রতিশ্রুতি দিতে পারেন।

(ঘ) সারা দেশে সংযুক্ত মাধ্যমিক সহ সকল স্তরের কারিগরির শিক্ষা প্রসারে ব্যাপক প্রচারের কাজটি করার সুযোগ চাই। এই লক্ষে চলমান কাজের জন্য যাতায়তের ব্যবস্থা সহ সার্বিক কিছু ফান্ডের ব্যবস্থা প্রয়োজনে সরকার করেও দিতে পারেন ।

সংবাদ সম্মেলনের শেষাংশে তিনি বলেন, বিবেচনান্তে দেশের সাধারণ নাগরিকের মধ্যে একজনের একটি সহজ ফর্মূলা অতি দ্রুত গ্রহন করুন অথবা অবান্তর ভেবে ফেলে দিন।

সরওয়ার মোরশেদ-সভাপতি, কারিগরি শিক্ষক (ডিপ-ইন-ইঞ্জিঃ, এম এ, এম এড) কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়। এর পাশাপাশি তিনি বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, (আইডিইবি) লালমনিরহাট জেলা শাখার সভাপতি, ভোকেঃ শিক্ষক সমিতি বাংলাদেশ এর জেলা শাখার
প্রচার সম্পাদক (আইডিইবি) ঢাকা, লালমনিরহাট জেলা শাখা,এবং জেলা কাউন্সিলর লালমনিরহাট শাখা, আইডিইবি কাকরাইল, ঢাকা এর কার্যক্রমের সাথেও যুক্ত রয়েছেন। সংবাদ সম্মেলনে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions