শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক
সর্বোচ্চ নিরাপত্তায় রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়াম

সর্বোচ্চ নিরাপত্তায় রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়াম

পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছেছে এর জ্বালানি ইউরেনিয়ামের প্রথম চালান। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে রাজধানী ঢাকা থেকে গাজীপুর হয়ে এই ইউরেনিয়াম নেওয়া হয়েছে রূপপুরে। আগামী ৫ অক্টোবর রূপপুর প্রকল্প কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের মহাপরিচালক রোসাটম আলেক্সি লিখাচেভ।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুর সোয়া ১টায় ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকায় প্রবেশ করে। এর আগে ভোরে ঢাকা রওনা দেয় এই গাড়িবহর। চালানটি বহনকারী যানবহর সড়কে থাকা অবস্থায় ঢাকা-পাবনা মহাসড়কে বন্ধ রাখা হয়েছিল বাস চলাচল। পাবনার পুলিশ সুপার আকবর আলী মুনসী বলেন, শুক্রবার ভোরে ইউরেনিয়াম ঢাকা থেকে পাবনার পথে রওনা দেওয়ার কথা ছিল। এই সড়কে প্রায়ই যানজট দেখা দেয়। তাই ভোর থেকেই ঢাকা-পাবনা মহাসড়কে যান চলাচল বন্ধ রাখতে বলা হয়েছিল। পথে দুই দফায় গাড়ি বিকল হওয়ার পর শেষ পর্যন্ত দুপুর সোয়া ১টায় ইউরেনিয়াম পৌঁছেছে রূপপুরে।

প্রকল্প সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর ৫টার দিকে ঢাকা থেকে সড়কপথে রওনা হয় ইউরেনিয়ামবাহী গাড়িবহর। পথে গাজীপুরে শফিপুর এলাকায় যান্ত্রিক ত্রুটি দেখা দেয় একটি গাড়িতে। প্রায় এক ঘণ্টার চেষ্টায় গাড়িটি ঠিক করার পর সেখান থেকে সকাল ৭টার দিকে গাড়িবহন পাবনার দিকে রওনা দেয়। পরে ওই একই গাড়ি টাঙ্গাইলেও একবার বিকল হয়ে পড়লে সেটি ঠিক করার জন্য আরও সময় নষ্ট হয় পথে। এদিকে ইউরেনিয়াম ঢাকা থেকে রূপপুরে নিয়ে যাওয়ার জন্য গোটা সড়কপথে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়। ঢাকা-পাবনা মহাসড়কে ফাঁকে ফাঁকে মোতায়েন করা ছিল বাড়তি পুলিশ। গোটা সড়কের গুরুত্বপূর্ণ সব মোড়েই ছিল পুলিশের তল্লাশি চৌকি। নৌ পথ চালু থাকলেও পাবনা-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

এর আগে বৃহস্পতিবার দুপুরে রাশিয়া থেকে ইউরেনিয়ামের প্রথম চালান আসে ঢাকায়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১-এর প্রথম ব্যাচের ইউরেনিয়াম বহনকারী রাশিয়ার একটি চাটার্ড উড়োজাহাজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। গত ৮ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউনিয়ামের প্রথম চালান আনতে সাইবেরিয়ায় অবস্থিত ইউরেনিয়াম প্লান্টে বাংলাদেশ-রাশিয়ার মধ্যে একটি প্রটোকল সই হয়েছিল। এবার জ্বালানিটি দেশে এসে প্রকল্প এলাকায় পৌঁছাল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions