শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া আরও সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক

রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া আরও সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক

দ্রুত ও কম সময়ে প্রবাসীরা যাতে তাদের উপার্জিত অর্থ দেশে পাঠাতে পারেন, সেজন্য রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া আরও সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক। দেশি অনলাইন পেমেন্ট সেবাদাতা সংস্থা বা অনলাইন পেমেন্ট সার্ভিস প্রোভাইডারগুলো (পিএসপি) বিদেশে বিভিন্ন সংস্থার সঙ্গে চুক্তি করে রেমিট্যান্স সংগ্রহ করতে পারবে। ওইসব রেমিট্যান্স সংশ্লিষ্ট পিএসপি রেমিট্যান্সের সুবিধাভোগী গ্রাহকের ব্যাংক হিসাবে স্থানান্তর করতে পারবে। তবে তারা কোনো টাকা উত্তোলন করতে পারবে না। শুধু স্থানান্তর করতে পারবে।

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও কেন্দ্রীয় ব্যাংক থেকে লাইসেন্সপ্রাপ্ত সার্ভিস প্রোভাইডারদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়, পিএসপিগুলো বিদেশে যেসব সংস্থার সঙ্গে সমঝোতা বা চুক্তি করে রেমিট্যান্স সংগ্রহের উদ্যোগ নিয়েছে, সেসব বিষয়ে বিস্তারিত তথ্য ৩১ ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। এর আগে কেন্দ্রীয় ব্যাংক মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহের অনুমতি দিয়েছে। একই সঙ্গে তারা বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করে দেশে গ্রাহকের যে কোনো ব্যাংক বা মোবাইল সেবাদাতার হিসাবে স্থানান্তর করতে পারবে।

সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে দেশে রেমিট্যান্স প্রবাহ কমে যাচ্ছে। অথচ দেশ থেকে বিদেশে কর্মী যাওয়ার সংখ্যা বেড়েছে। এ অবস্থায় রেমিট্যান্স বাড়ার কথা। কিন্তু না বেড়ে বরং কমে যাচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক মনে করছে, হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স আসার কারণে ব্যাংকিং চ্যানেলে কমে যাচ্ছে। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য বহুমুখী পদক্ষেপ নিচ্ছে। এর অংশ হিসাবেই দেশে পিএসপিগুলোকে রেমিট্যান্স সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, দেশি পিএসপিগুলো বিদেশ থেকে বিদেশি অনলাইন সেবাদাতা সংস্থা বা অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবাদাতা সংস্থাগুলোর সঙ্গে সমঝোতার ভিত্তিতে রেমিট্যান্স সংগ্রহ করে তা সংশ্লিষ্ট ব্যাংকের নস্ট্রো অ্যাকাউন্টে (দেশি ব্যাংকের বিদেশি ব্যাংকে হিসাব) জমা দিতে পারবে। ওইসব অর্থ দেশি পিএসপি দেশে সংশ্লিষ্ট উপকারভোগীদের ব্যাংক বা মোবাইল ব্যাংকিং হিসাবে স্থানান্তর করতে পারবে। এভাবে বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করে দ্রুত তা গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

এতে আরও বলা হয়, পিএসপিগুলো রেমিট্যান্সের মাধ্যমে প্রাপ্ত অর্থ থেকে দেশের ভেতরে যে কোনো ধরনের লেনদেন করতে পারবে। একই সঙ্গে বিদেশি সেবাদাতার প্রাপ্ত কমিশন বৈদেশিক মুদ্রায় পরিশোধ করতে পারবে। সূত্র জানায়, মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিদেশে তাদের নিজস্ব অ্যাপের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহ করতে পারছে। পিএসপিগুলো বিদেশে তাদের পক্ষে এজেন্ট নিয়োগ করে প্রবাসীদের কাছে গিয়ে বা কোনো অ্যাপ বা স্কিমের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহ করতে পারবে। ফলে প্রবাসীদের কাছে ব্যাংকিং সুবিধা বাড়বে। বর্তমানে তাদের কাছে ব্যাংকিং সুবিধা যথেষ্ট নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions