শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
রঙিন ফুলকপি চাষে সফল ঈশ্বরদীর শফিকুল

রঙিন ফুলকপি চাষে সফল ঈশ্বরদীর শফিকুল

হাবিবুর রহমান, ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি: ঈশ্বরদীতে পুষ্টিগুণ সমৃদ্ধ সবজি বেগুনী ও হলুদ ফুলকপির বাণিজ্যিকভাবে চাষ করছেন এক কৃষক। উপজেলার দাশুড়িয়া ইউনিয়নের নওদাপাড়া গ্রামের কৃষক মো. শফিকুল ইসলাম বেগুনী ও হলুদ ফুলকপির চাষ করে বাম্পার ফলনে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন। অন্যান্য ফুলকপির মতোই এ বেগুনী ও হলুদ জাতের ফুলকপির চাষ পদ্ধতি, খরচও কম। নওদাপাড়া গ্রামে রঙিন ফুলকপি দেখতে ও কিনতে আসেন একই গ্রামের আঃ সালাম, আলামিন, মুক্তা এবং মনিকা।

তাঁরা বলেন, “প্রথমবার এমন বাহারি রঙের বেগুনী ও হলুদ ফুলকপি দেখলাম। শফিকুল ভাইয়ের কাছ থেকে হলুদ ও বেগুনি রংয়ের ফুলকপি কিনলাম। বাহারি রঙের ফুলকপি দেখতেও বেশ ভালো লাগছে। খেয়েছি, এটা খুবই সুস্বাদু। শফিকুল ভাই এটা আবাদ করে লাভবান হয়েছে। আগামী বছর আমরাও এই রঙিন ফুলকপির চাষ করবো।”

কৃষক শফিকুল ইসলাম জানান, প্রতি বছর সাদা ফুলকপি চাষ করলেও এবার ১০ কাঠা জমিতে বেগুনি ও হলুদ ফুলকপির চাষ করেছি। জাগরণী চক্র ফাউন্ডেশন (এনজিও) এর সদস্য হওয়ায় এই রঙিন ফুলকপির বীজ পাঁচ হাজার টাকায় ১০ গ্রাম প্রদান করেন কর্তৃপক্ষ। প্রথমে মনে করেছিলাম হয়তো এই আবাদে লাভ আসবে না। কিন্তু যখন ক্ষেতে এই রঙিন কপি ভরে যায় তখন লাভের আসায় মনটা ভরে যায়। বর্তমান বাজারে অন্য কপির চেয়ে বেগুনী ও হলুদ ফুলকপির চাহিদা বেশি, প্রতি পিস বেগুনী ও হলুদ রঙের ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। ১০ কাঠা জমি থেকে ৬৫ থেকে ৭০ হাজার টাকার কপি বিক্রি হবে আশা করি।

তিনি অভিযোগ করে বলেন, আমার এই কপি চাষে উপজেলা কৃষি অফিস থেকে কোন পরামর্শ বা সহযোগিতা পাইনি। এমনকি ইউনিয়নে যে উপসহকারী কর্মকর্তা থাকেন তিনিও কখনও খোঁজ খবর নেননি। সহযোগিতা পেলে হয়তো আরো বেশি পরিমাণ জমিতে কপি চাষ করতে পারতাম, আরোও লাভবান হতাম।

ঈশ্বরদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিতা সরকার জানান, উপজেলায় ৯৫০ হেক্টর জমিতে ফুলকপি চাষ হয়েছে। রঙিন ফুলকপি খুব কম পরিমাণ চাষ হয়েছে। তিনি বলেন, ফুলকপি চাষে কৃষকদের আমি তো তেমন সুযোগ সুবিধা দিতে পারি নাই, শুধু টেকনোলজিক্যাল সাপোর্ট আমার এসও সাহেবরা যেটুকু দিতে পারছে সেটুকই। এছাড়া অর্থনৈতিক সাপোর্ট আমি দিতে পারি নাই। আমার যে সকল প্রদশনী ছিল সেগুলোতে আমি আমার প্রকল্প থেকে যে সাপোর্টা সেটা পুরোপুরিই দিয়েছি। ফুলকপির প্রদশর্নী কয়েকটি ছিল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions