রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন

শিরোনাম:
পাহাড়ের চলমান পরিস্থিতিতে সাজেক ঘুরতে গিয়ে আটকা পড়েছে প্রায় ১৫শ পর্যটক ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা
মানুষের কল্যাণে সর্বদা নিজেকে নিয়োজিত রেখেছেন শহিদুল ইসলাম বকুল

মানুষের কল্যাণে সর্বদা নিজেকে নিয়োজিত রেখেছেন শহিদুল ইসলাম বকুল

স্টাফ রিপোর্টার: ২০১৮ সালের ২৫শে নভেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আস্থা রেখে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রদান করা হয় শহিদুল ইসলাম বকুলকে। বঙ্গবন্ধু কন্যার সেই আস্থার প্রতিদানে ১৯৭৩ পরবর্তী ৪৬ বছর পর আপনারা প্রত্যক্ষ ভোটে বিএনপি প্রার্থীর চেয়ে ২ লাখ ২০ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে তাকে নির্বাচিত করেন। এই নির্বাচনে রেকর্ড পরিমাণ ভোটের ব্যবধানে নৌকার জয়লাভ বাংলাদেশ আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এ আসনের জনগণের অবিচল আস্থার পরিচয় বহন করে। সেই থেকে এই অবহেলিত জনপদের মানুষের কল্যানে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষে নিজেকে নিয়োজিত রেখেছেন শহিদুল ইসলাম বকুল। বিগত সাড়ে চার বছর(২০১৯-২০২৩) এই আসনে যেসব উন্নয়ন কর্মকান্ড সম্পন্ন হয়েছে তার সংক্ষিপ্ত বিবরণ

১। বাগাতিপাড়া উপজেলায় ৭টি প্রকল্পের আওতায় ৭৫ কোটি ২১ লাখ ৮৮ হাজার ৫৬৪টাকা ব্যয়ে ১১৫ কিলোমিটার ৮৪টি রাস্তা মেরামত ও নির্মাণসহ ৯৬ কোটি ৫১ লাখ ৬১ হাজার ৬৬৩ টাকার নির্মাণ ও মেরামত কাজ সম্পন্না হয়েছে।
২। চার বছরে (২০১৯-২০২২) পর্যন্ত ১৮টি প্রকল্পের আওতায় বাগাতিপাড়া উপজেলায় প্রায় ৪.৩১ কিলোমিটারের মোট ৪টি গ্রামীণ সড়কের উন্নয়ন, ১৩.৫৯ কিলোমিটারের ১০টি রাজশাহী বিভাগীয় সড়ক উন্নয়ন, ৫টি সড়ক উন্নয়ন প্যাকেজে ৯৪ কিলোমিটারের ৪৯টি সড়ক উন্নয়ন, ৪০টি কালভার্ট নির্মাণ, ৯৮ কিলোমিটার ব্রিজ উন্নয়ন, ১০.২ কিলোমিটার ব্রিজ মেরামত, উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন নির্মাণ, উপজেলা কমপ্লেক্স ও হলরুম নির্মাণ, ৩৫টি সামাজিক অবকাঠামো নির্মাণ, ৩টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৭টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ এবং ৭টি বড় ধরনের মেরামত কাজ সম্পন্ন হয়েছে।
৩। নির্বাচিত ৬টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের উন্নয়ন শীর্ষক রাজস্ব প্রকল্পের আওতায় ৫১ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজ চলমান ও কয়েকটির দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে।
৪। নির্বাচিত ২টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে উর্ধমুখী সম্প্রসারণ কাজ শেষ হয়েছে।
৫। মেরামত ও পুনর্বাসন প্রকল্পের আওতায় ২ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কাজ সম্পন্ন হয়েছে।
৬। নির্বাচিত ৩টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৮ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে স্কুল উন্নয়ন শীর্ষক প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে।
৭। বাগাতিপাড়া উপজেলার ১৬৯১ জনকে ৬৮ লাখ ২০ হাজার ৯৫০ টাকা বয়স্ক ভাতাসহ নানারকম ভাতা, ক্যান্সার ও কিডনী রোগে আক্রান্ত ৮১ জনকে ৪০ লাখ ৫০ হাজার টাকা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ২৭ জনকে ৬৫ হাজার টাকা আর্থিক সহায়তা, ১০৭৮ জন প্রতিবন্ধীকে প্রতিবন্ধী ভাতা কার্ড এবং ক্ষুদ্রঋণ বাবদ ১১৭ জনকে ১৭ লাখ ৬৫ হাজার টাকা প্রদান করা হয়েছে৷ সর্বমোট ২৯৯৪ জন উপকারভোগীর মাঝে গত চার বছরে ১ কোটি ২৭ লাখ ৯৫০ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
৮। ২০১৮-২০১৯ অর্থবছর হতে ২০২২-২০২৩ অর্থবছরে রবি, খরিপ-১ ও ২, রবি প্রণোদনা, সরিষা, রোপা আমন, গম, মসুর, খেসারি, মাষকালাই, ভুট্টা, মুগ, পেঁয়াজ ও বোরো উৎপাদনে বীজ ও সার সহায়তা বাবদ উপজেলার ১২ হাজার ৫৫৫ জন কৃষকের মাঝে ১ কোটি ৫৬ লাখ ৫৭ হাজার ৫৪০ টাকার কৃষি উপকরন সহায়তা প্রদান করা হয়েছে।
৯। ২১টি প্রকল্পের আওতায় লালপুর উপজেলা ও গোপালপুর পৌরসভা এলাকায় ৭৪ কোটি ৬০ লাখ ৬৩ হাজার ৬৬৮ টাকা ব্যয়ে ১৩০ কিলোমিটারের ৯৬টি রাস্তার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।
১০। দুইটি প্রকল্পের আওতায় ২৪ কোটি ৪৭ লাখ ৬৭ হাজার ৩৮৩ কোটি টাকা ব্যয়ে ১১৩ কিলোমিটারের ৫৮টি রাস্তা মেরামত করা হয়েছে।
১১। দুইটি প্যাকেজে ৭২ লাখ ৫২ হাজার ৬৯৭ টাকা ব্যয়ে ব্রিজ মেরামত করা হয়েছে।
১২। ১ কোটি ৪৩ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে ওয়ালিয়া ও বিলমাড়িয়া ইউনিয়ন ভুমি অফিস নির্মাণ।
১৩। ৯৪ লাখ ৯৮ হাজার ১১৫ টাকা ব্যয়ে বিলমাড়িয়া ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ।
১৪। ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে একটি মার্কেট নির্মাণ।
১৫। ১ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ৪৭টি সামাজিক অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন।
১৬। ঔালপুরে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়নশীর্ষক চারতলা ভবন প্রকল্পের আওতায় ২০ কোটি ১৬লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে ৭টি বিদ্যালয়ে চারতলা ভবন নির্মাণ কাজ শেষ পর্যায়ে।
১৭। নির্বাচিত ৭টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৭ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে উর্ধমুখী সম্প্রসারণ কাজ শেষ হয়েছে।
১৮। নির্বাচিত ৫টি বেসরকারি মাদ্র্র্রাসায় ১৪ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে উন্নয়ন কাজ শেষ পর্যায়ে।
১৯। নির্বাচিত ৯টি বেসরকারি বিদ্যালয় ওকলেজসমুহের উন্নয়ন শীর্ষক রাজস্ব প্রকল্পের আওতায় ৮ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে উন্নয়ন কাজ সমাপ্ত ও কয়েকটির দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে।
২০। নির্বাচিত ৬টি বেসরকারি কারিগরি ও মাদ্রাসা সমুহের উন্নয়ন শীর্ষক রাজস্ব প্রকল্পের আওতায় ৬ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে উন্নয়ন কাজ সমাপ্তপ্রায় ও কয়েকটির দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে।
২১। সরকারি কলেজসমূহের বিজ্ঞান শিক্ষা সুযোগ সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় আব্দুলপুর সরকারি কলেজের ৬০% কাজ সম্পন্ন হয়েছে।
২২। মেরামত ও সংষ্কার রাজস্ব প্রকল্পের আওতায় ১ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ১৩টি বিদ্যালয় ও কলেজের মেরামত ও সংস্কার কাজের কয়েকটি হস্তান্তর, কয়েকটির দরপত্র প্রক্রিয়াধীন ও প্রাক্কলন প্রক্রিয়াধীন রয়েছে।
২৩। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থ সামাজিক ্ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণী সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ২১০ জন খামারিকে প্রশিক্ষণ, ৩০ জন খামরিকে ৩০টি গরু, ৬৭৫০ কেজি গোখাদ্য, গৃহনির্মাণ উপকরণ প্রদান, ১০০ খামারিকে ২০০টি ভেড়া, ৫০০টি ফেøারম্যাট, ২০০ খামারিকে ৪০০০ হাস, কৃমিনাশক ওষুধ ও ভিটামিন বিতরণ করা হয়েছে। এলডিপিপি প্রকল্পের আওতায় করোনাকালীন সময়ে ১১০৪ জন খামারিকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১ কোটি ২১ লাখ ৯৮ হাজার টাকা প্রণোদনা দেয়া হয়েছে। ১৮টি পিজিি গ্রুপের ৫৫৫ জন খামারিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে যার মধ্যে ১০ জন খামারিকে ১০টি ক্রিম সেপারেটর মেশিন বিতরণ করা হয়েছে। ৮ জন মুরগি খামারিকে ২০০টি সোনালী মুরগী ও ৩৬০০ কেজি খাদ্য বিতরণ করা হয়েছে। প্রাণিপুষ্টি উন্নয়ণ প্রকল্পের আওতায় ১০ ঘাসচাষ খামারিকে ৫০ হাজার টাকা প্রণোদনা দেয়া হয়েছে। এনএটিপি-২ প্রকল্পের আওতায় ৩০টি সিআইজি গ্রুপের ৬০০ খামারিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
২৪। লালপুর উপজেলার লালপুর ইউনিয়নে ৩টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৩টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৪টি নতুন রাস্তা ও মসজিদ-ঈদগাহের উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে৷
২৫। ঈশ্বরদী ইউনিয়নে ৪টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৩টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৪টি নতুন রাস্তা ও মসজিদ-মন্দিরের উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
২৬। চংধুপইল ইউনিয়নে ৩টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৫টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৮টি নতুন রাস্তা ও মসজিদসহ বিভিন্ন সামাজিক প্রকল্পের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
২৭। আড়বাব ইউনিয়নে ৪টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৩টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৯টি নতুন রাস্তা ও মসজিদের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
২৮। বিলমাড়িয়া ইউনিয়নে ৪টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৩টি নতুন রাস্তা ও বিভিন্ন ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
২৯। দুয়ারিয়া ইউনিয়নে ১টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৯টি নতুন রাস্তা ও কলসনগর হাটের উন্নয়নে একটি প্রকল্পের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
৩০। ওয়ালিয়া ইউনিয়নে ৫টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ১টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৯টি নতুন রাস্তা ও মসজিদের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
৩১। দুরদুরিয়া ইউনিয়নে ৫টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৩টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৯টি নতুন রাস্তা ও বিভিন্ন জামে মসজিদের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
৩২। অর্জুনপুর-বরমহাটি ইউনিয়নে ২টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ১টি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও গেইট নির্মাণ, ৩টি নতুন রাস্তা ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
৩৩। কদিমচিলান ইউনিয়নে ২টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ, ৩টি নতুন রাস্তা ও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
৩৪। লালপুর উপজেলায় সমাজসেবা অধিদপ্তরের আওতায় বিভিন্ন বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পতিবন্ধী ভাতা, অনগ্রসর জনগোষ্ঠির বিশেষ ভাতা, ক্ষুদ্রঋণ, ক্যান্সার, কিডনী রোগীদরে চিকিৎসা ভাতা বাবদ ১০ হাজার ৪২৫ জনের মাঝে ২৭ কোটি ৮০ লাখ টাকা স্বচ্ছতার সাখে বিতরণ করা হয়েছে।
৩৫।উত্তরাঞ্চলের অন্যতম ভারী শিল্প কারখানা নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড শুধু চিনি উৎপাদনের কারখানা হিসেবে ব্যবহার না করে বহুমুখী উৎপাদনবান্ধব ও কর্মসংস্থান মূলক করার জন্য উদ্যোগ অব্যাহত রেখেছি। আগামী দিনে এই জনপদে চিনিকল কেন্দ্রিক কর্মসংস্থান বাড়াতে নিরলস তৎপরতা অব্যাহত রয়েছে।
৩৬। টিআর কাবিখা কর্মসূচী শতভাগ সম্পূর্ণভাবে জনস্বার্থের অনুকূলেই বরাদ্দ করা হয়েছে। বরাদ্দ অর্থ হস্তান্তরের পর তা সঠিকভাবে উন্নয়নকাজের ব্যয় করা হচ্ছে কি না, তাও সঠিকভাবে মনিটরিং অব্যাহত রয়েছে।
৩৭। লালপুরে ও বাগাতিপাড়ায় প্রকৃতই যোগ্য ও অভাবীদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা হয়েছে।
৩৮। আমার ব্যক্তিগত তহবিল থেকে দুই উপজেলার ২০ হাজার কর্মহীন মানুষের ঘরে করোনা মহামারীর চরম দুঃসময়ে ধারাবাহিক খাদ্য সহায়তা পৌছে দিয়েছি। এই সময় খাদ্য সহায়তার পাশাপাশি দুই উপজেলার দুঃস্থদের মাঝে ২০ লাখ টাকা নগদ বিতরণ করি।
৩৯।গত চার বছরে বিভিন্ন আবেদনের বিপরীতে লালপুর ও বাগাতিপাড়া উপজেলার ১০০ জন আওয়ামী লীগ পরিবারের সন্তানদের চাকুরির ব্যবস্থা করেছি।
৪০। শ্রমঘন শিল্প এলাকা লালপুর ও গোপালপুর থেকে পরিবহন চাঁদাবাজী শতভাগ বন্ধ করা হয়েছে।
৪১। জমি রেজিষ্ট্রিতে সরকার নির্ধারিত অর্থের চেয়ে তিন-চারগুণ বেশি টাকা আদায় বন্ধ করেছি।
৪২। লালপুর ও বাগাতিপাড়া উপজেলার সকল সরকারি দপ্তর নিয়মিত পরিদর্শনের করে দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের মানুষের সেবায় আরো বেশি আত্ননিয়োগে উদ্বুদ্ধ করার মাধ্যমে শতভাগ হয়রানিমুক্ত সেবা প্রদানের পরিবেশ সৃষ্টি করেছি।
৪৩। লালপুর ও বাগাতিপাড়া উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন।
৪৪। করোনা মহামারীর সময় ব্যক্তিগত তহবিল থেকে লালপুর ও বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন প্লান্ট স্থাপন।
৪৫।গত ঈদ-উল-ফিতরে লালপুর ও বাগাতিপাড়া উপজেলার ২০ হাজার গরীব,অসহায় ও দুঃস্থদের মাঝে ব্যক্তিগত তহবিল থেকে খাদ্য ও নগদ অর্থ সহায়তা সহায়তা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions