শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর
মরক্কোয় নিহত ছাড়িয়েছে ২ হাজার

মরক্কোয় নিহত ছাড়িয়েছে ২ হাজার

মরক্কোতে শক্তিশালী ৬.৮ মাত্রার ভূমিকম্পে ভূমিকম্পে নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। এতে এখন পর্যন্ত আহতের সংখ্যা প্রায় কাছাকাছি বলে জানা গেছে। দেশে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় ১৪০০ জনকে মারাত্মকরকম আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। হতাহতদের বেশিরভাগই দক্ষিণ মারাখেসের বাসিন্দা। উদ্ধার তৎপরতা বৃদ্ধি পাওয়ার সঙ্গে হতাহতের সংখ্যাও বাড়ছে। মরোক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদ ভূমিকম্পের ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। তিনি আহতদের কাছে জরুরিভাবে খাবার আশ্রয় এবং অন্যান্য সহয়তা পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন। যদিও অনেক লোকই খোলা আকাশের নিচে দ্বিতীয় রাত অতিবাহিত করেছেন। খবর: বিবিসি।

গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ১১টা ১১ মিনিটে ৬.৮ মাত্রার ভূমিকম্পটি মধ্য মরক্কোতে আঘাত হানে। ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মারাখেস শহর। এই শহরটি কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা জানিয়েছে, মারাখেস শহরের ৭১ কিলোমিটার (৪৪ মাইল) দক্ষিণ-পশ্চিমে অ্যাটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কাই রিসোর্টের কাছে ভূমিকম্পের উৎপত্তি হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের স্থায়িত্ব ছিল ২০ সেকেন্ড।

ভূমিকম্পটি মরক্কোর অন্যান্য শহর, যেমন রাবাত, কাসাব্লাঙ্কা এবং মারাখেসের দক্ষিণে বেশ কয়েকটি এলাকায়ও অনুভূত হয়। মরক্কোর প্রতিবেশী আলজেরিয়ার সাতটি রাজ্যের বাসিন্দারাও ভূমিকম্প অনুভব করেছেন। এই সাত রাজ্য হলো তিনদাউফ, বেনি অ্যাবেস, তিমিমুন, বেচার, নামা, টেলেমসেন এবং সিদি বেল অ্যাবেস। তবে মরক্কোতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোতে জরুরি ত্রাণ ও উদ্ধার কার্যক্রমে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দেশ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারত, ফ্রান্স, আলজেরিয়া, তুরস্কসহ বিভিন্ন দেশ জরুরি উদ্ধার তৎপরতায় সহায়তা দিতে দল পাঠানোর ঘোষণা দিয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions