শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
পদ্মা সেতু হয়ে ঢাকায় গেলো নকশিকাঁথা কমিউটার

পদ্মা সেতু হয়ে ঢাকায় গেলো নকশিকাঁথা কমিউটার

আমিনুর রহমান নয়ন: পদ্মা সেতু দিয়ে ঢাকায় যাতায়াত শুরু করেছে আন্তঃনগর সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন। গত ১লা নভেম্বর প্রথম যাত্রীবাহী ট্রেন হিসেবে খুলনা থেকে যাত্রা আরম্ভ করে পদ্মা সেতু পাড়ি দিয়ে ঢাকায় পৌঁছায় সুন্দরবন এক্সপ্রেস। এছাড়া ২রা অক্টোবর পদ্মা সেতু হয়ে ঢাকায় পৌঁছায় বেনাপোল এক্সপ্রেস। দুটি ট্রেনই আগে যমুনা সেতু হয়ে ঢাকায় যেতো। এবার প্রথম কমিউটার ট্রেন হিসেবে পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় যাবে নকশিকাঁথা কমিউটার। ট্রেনটি আগে খুলনা-গোয়ালন্দ ঘাট-খুলনা রুটে চলাচল করলেও এবার রুট পরিবর্তন করে সরাসরি যাবে ঢাকায়।

ট্রেনটি প্রথমবারের মতো বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটের সময় খুলনা থেকে যাত্রা আরম্ভ করে পদ্মা সেতু পাড়ি দিয়ে ঢাকায় পৌঁছায় শুক্রবার (১লা ডিসেম্বর ২০২৩ খ্রি.) সকাল ১০টা ২৭ মিনিটে। একই দিন (শুক্রবার) বেলা পৌনে ১১টা ৪০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে ট্রেনটি খুলনায় পৌঁছাবে রাত ১০টা ২০ মিনিটে। তবে অন্যান্য দিন ট্রেনটি খুলনা থেকে রাত সাড়ে ১১টার সময় ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। সপ্তাহে ৭দিনই করবে চলাচল। প্রারম্ভিক স্টেশন থেকে ছেড়ে আপ-ডাউনে ট্রেনটি দৌলতপুর, নওয়াপাড়া, যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, সাফদারপুর, আনসারবাড়ীয়া, উথলী, দর্শনা হল্ট, চুয়াডাঙ্গা, মুন্সিগঞ্জ, আলমডাঙ্গা, হালসা, পোড়াদহ, কুষ্টিয়া কোর্ট, কুষ্টিয়া, কুমারখালী, খোকসা, মাছপাড়া, পাংশা, কালুখালী জংশন, বেলগাছি, রাজবাড়ী, পাচুরিয়া জংশন, খানখানাপুর, আমিরাবাদ, ফরিদপুর, বাখুন্ডা, তালমা, পুখুরিয়া, ভাঙ্গা, ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা, মাওয়া, শ্রীনগর, নিমতলা এবং গেন্ডারিয়া স্টেশনে যাত্রাবিরতি করবে।

ট্রেনটি ঢাকায় যাওয়ার জন্য মেইল থেকে কমিউটার ট্রেনে পরিবর্তিত হওয়ায় বেশ কিছু স্টেশনের স্টপেজ তুলে নেওয়া হয়েছে। যার মধ্যে যশোর ক্যান্টনমেন্ট, জয়রামপুর, মোমিনপুর, জগতি রয়েছে। এদিকে নকশিকাঁথা ট্রেন পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় যাবে এমন খবর শুনে প্রথমে অনেকেই বিশ্বাস করতে পারেননি। তবে বিষয়টি শতভাগ নিশ্চিত হয়ে তাঁরা এখন ভাসছেন আনন্দের বন্যায়। কারণ এত কম খরচে বর্তমান যুগে ট্রেনে চড়ে সরাসরি ঢাকায় যেতে পারবেন এটা ছিলো তাদের কল্পনার বাইরে। নকশিকাঁথা কমিউটার ট্রেনে চড়ে খুলনা থেকে ঢাকায় যেতে ভাড়া গুণতে হবে মাত্র ২১০ টাকা। যা আন্তঃনগর ট্রেনের ভাড়ার চেয়ে অর্ধেকেরও কম।

তবে ট্রেনের সময়সূচি পরিবর্তন হওয়ায় চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন স্টেশন থেকে যেসব শিক্ষার্থীরা নকশিকাঁথা ট্রেনে চড়ে কম খরচে কলেজে যেতেন তাঁরা পড়েছেন চরম দুঃশ্চিন্তায়। কারণ জেলাটির আনসারবাড়ীয়া, উথলী, দর্শনা ও জয়রামপুর রেলস্টেশন থেকে অনেক শিক্ষার্থী সকালে নকশিকাঁথা ট্রেনে চড়ে চুয়াডাঙ্গা স্টেশনে নেমে তারপর কলেজে যেতেন। এছাড়া চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গা স্টেশন থেকেও অনেক শিক্ষার্থী ট্রেনে চড়ে যেতেন কুষ্টিয়ার বিভিন্ন কলেজে। এখন ট্রেনটি পূর্বের সময়ের তুলনায় ঘণ্টা তিনেক আগে এসব স্টেশন থেকে ছেড়ে যাবে, যে সময় থাকবে রাতের অন্ধকার। ফলে তাদের আর এই ট্রেনে চড়ে কলেজে যাওয়া হবে না। বেছে নিতে হবে যাতায়াতের অন্য কোনো মাধ্যম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions