শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৬ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
নাইজেরিয়ায় অস্ত্রের মুখে ৩০ জনকে অপহরণ

নাইজেরিয়ায় অস্ত্রের মুখে ৩০ জনকে অপহরণ

নাইজেরিয়ার জামফারার একটি বিশ্ববিদ্যালয় ও এর আশপাশ থেকে কমপক্ষে ২৪ ছাত্রীসহ ৩০ জনকে অপহরণ করেছে বন্দুকধারীরা। খবর এনডিটিভির। শনিবার স্থানীয়রা বাসিন্দারা এএফপিকে জানান, কয়েক ডজন বন্দুকধারী দস্যু শুক্রবার ফেডারেল ইউনিভার্সিটির পাশে সাবোন গিদা গ্রামে ঢুকে তিনটি ছাত্রী হোস্টেলে ভাঙচুর করে এবং বাসিন্দাদের তুলে নিয়ে যায়। সাবোন গিদার বাসিন্দা সাহাবি মুসা বলেন, দস্যুরা মোটরসাইকেলে চড়ে গ্রামে ঢোকে। তারা হোস্টেলে প্রবেশ করে ও জানালা ভেঙে কক্ষে প্রবেশ করে। হোস্টেলের কাছাকাছি বসবাসকারী মুসা আরও বলেন, তারা দুইজন পুরুষ প্রতিবেশীর সঙ্গে হোস্টেল থেকে অন্তত ২৪ ছাত্রীকে তুলে নিয়ে গেছে।

দেশটির নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলা করার প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু ক্ষমতায় আসার পর এটি কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম গণ-অপহরণ। নাইজেরিয়ার বেশ কয়েকটি রাজ্যের মধ্যে জামফারা দস্যুদের ভয়ে আতঙ্কিত একটি রাজ্য। এখানের গ্রামগুলোতে দস্যুরা প্রায়ই অভিযান চালিয়ে বাসিন্দাদের হত্যা ও অপহরণ করে। লুটপাটের পরে প্রায়ই তারা বাড়িঘর পুড়িয়ে দেয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে দস্যুরা জামফারার জাঙ্গেবে শহরে একটি গার্লস বোর্ডিং স্কুল থেকে ৩০০ জনেরও বেশি শিক্ষার্থীকে অপহরণ করেছিল। মুক্তিপণ দেওয়ার কয়েকদিন পর তাদের ছেড়ে দেয়। ১৪ বছর ধরে উত্তর-পূর্ব এলাকায় জিহাদি বিদ্রোহসহ নানা নিরাপত্তা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে নাইজেরিয়া। এ সময় কমপক্ষে ৪০ হাজার লোক প্রাণ হারিয়েছে। ২০ লাখেরও বেশি লোক বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions