শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
দুমকীতে গৃহবধূ থেকে সফল নারী কৃষি উদ্যোক্তা ইরানী বেগম

দুমকীতে গৃহবধূ থেকে সফল নারী কৃষি উদ্যোক্তা ইরানী বেগম

মোঃ রিয়াজুল ইসলাম, পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর দুমকীতে কৃষিতে অভাবনীয় সাফল্যের স্বাক্ষর রেখে সাধারণ গৃহবধূ থেকে সফল নারী কৃষি উদ্যোক্তা হিসেবে পরিচিতি লাভ করেছেন ইরানী বেগম। ইতিমধ্যে জেলাসহ দেশ ব্যাপি সুখ্যাতি অর্জন করেছেন তিনি।

উপজেলায় সেরা নারী কৃষক হিসেবে বিভিন্ন পুরস্কার অর্জনসহ ২০২৩ সালে তৈল জাতীয় ফসল উৎপাদনে জেলায় তৃতীয় স্থান লাভ করে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

জানা যায়, উপজেলার জামলা গ্রামের আঃ মন্নানের স্ত্রী মোসাঃ ইরানী আক্তার অসুস্থ স্বামীর অভাবের সংসারের কথা চিন্তা করে প্রথমে মাত্র ২৪ শতাংশ জমিতে নানা রকমের শাক-সবজির আবাদ শুরু করেন। পরে উপজেলা কৃষি অফিস ও যুব উন্নয়ন দপ্তরের পরামর্শ, উৎসাহ ও প্রশিক্ষণ নেন। ঋন নিয়ে বর্তমানে ৪০ শতাংশ জমিতে শাক-সবজির বাগান, হাঁস-মুরগির খামার ও মাছ চাষের মাধ্যমে গড়ে তুলেছেন সমন্বিত কৃষি খামার। এছাড়াও ভার্মি কম্পোস্ট তৈরি ও তৈল জাতীয় ফসল চাষাবাদ পদ্ধতির ওপর প্রশিক্ষণ রয়েছে তাঁর।

রবিবার (১৩ আগস্ট) সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুকুরের পাড়ে ইরানী বেগমের সবজি বাগানে বিভিন্ন জাতের পেঁপে, লাউ, কুমড়া, ধূন্দল, করলা, ডাটা, কলমি, পাট, বরবটিসহ বিভিন্ন প্রকারের শাক-সবজির সমারোহ। আর  ওই পুকুরে চাষ করেছেন কার্প জাতীয় বিভিন্ন মাছ। পুকুরের এককোণে রয়েছে হাঁস মুরগি পালনের ঘর। অপরদিকে রয়েছে ভার্মি কম্পোস্ট সার তৈরির ক্ষেত্র।

এ বিষয়ে জানতে চাইলে হাসি মুখে ইরানী আক্তার বলেন, অভাবের সংসারে হাল ধরতে গিয়ে আমি মাঠে নেমেছি। সমন্বিত কৃষি খামার গড়ে তুলে প্রতিমাসে আমার ২৫ থেকে ৩০ হাজার টাকা আয় হয়। গত রমজানে কেবল পাকা পেঁপে বিক্রি করেছি ৫০ হাজার টাকা।

তিনি আরো বলেন, বাজার মনিটরিং যথাযথভাবে না হওয়ায় কৃষক তার পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছেন না। আবার কৃষি উপকরণ বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে। এতে কারখানার মালিক ও ব্যবসায়ীরা লাভবান হচ্ছে। তৃণমূল পর্যায়ে কৃষক ও প্রকৃত উৎপাদনকারী এবং ব্যবহারকারী ভোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ ফারুক হোসেন বলেন, ইরানী আক্তার একজন কর্ম-তৎপর নারী। তাঁর সমন্বিত খামার আমি কয়েক বার পরিদর্শন করেছি এবং জেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আঃ রশিদ তার প্রকল্প পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। আমরা তার খামারটি মডেল হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে প্রদর্শন করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন বলেন, ইরানী বেগম উপজেলা ও জেলা পর্যায়ের বিভিন্ন ওয়ার্কশপে অংশ গ্রহণ করে কৃষি ক্ষেত্রে অবদান রেখে চলেছেন। তিনি একজন সফল নারী উদ্যোক্তা।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম এই বাংলাদেশকে বলেন, তার সফলতার স্বীকৃতি স্বরূপ আজকে অনেক মানুষই তাকে চেনে। এভাবে যে ভাগ্যের পরিবর্তন করা যায়, সংসারের চেহারা বদলে দেয়া যায়-তারই প্রমাণ আমাদের ইরানী।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions