শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক নড়াইলের নবাগত ডিসিকে ফুলেল শুভেচ্ছা জানান এসপি কাজী এহসানুল কবীর ঈশ্বরদীতে কারামুক্ত বিএনপির ৩০ নেতাকর্মীকে গণ সংবর্ধনা
চবি উপাচার্যের আলোচনায় আবারও সেই বিতর্কিত অধ্যাপক

চবি উপাচার্যের আলোচনায় আবারও সেই বিতর্কিত অধ্যাপক

চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বর্তমান উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের উপাচার্য মেয়াদের চার বছর পূর্ণ হয়েছে গত বছরের ৩ নভেম্বর। নানা অনিয়ম ও বিতর্কিত কর্মকাণ্ডের জন্য তিনি পুনর্নিয়োগ পাচ্ছেন না— যা প্রায় নিশ্চিত করেই বলছেন সংশ্লিষ্টরা। আর মাত্র হাতেগোনা কয়েকদিন পরেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শেষ হতে যাচ্ছে শিরীণ অধ্যায়। উচ্চশিক্ষালয়টিতে উপাচার্য ও উপ-উপাচার্য (প্রশাসন) পদে জন্য দিতে শিক্ষা মন্ত্রণালয় সেখানকার জ্যেষ্ঠ শিক্ষকের নাম সংবলিত দুইটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের স্বায়ত্বশাসিত এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নতুন উপাচার্য ও উপ-উপাচার্যের সংক্ষিপ্ত দুইটি তালিকাতেই নাম রয়েছে বিতর্কিত এক অধ্যাপকের। যার নাম অধ্যাপক শিরীণ আখতার উপাচার্য হওয়ার সময়ও সংক্ষিপ্ত তালিকায় ছিল। তবে জামায়াত সংযোগ, চাকরির আবেদনপত্রে জামায়াতপন্থি দুই শিক্ষকের লিখিত ‘রেফারেন্স’ থাকাসহ নানা অভিযোগ থাকায় তখন তাকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়নি। কিন্তু একই ব্যক্তির নাম উপাচার্য ও উপ-উপাচার্য; দুইটি তালিকাতে আবারও থাকায় বিস্ময় প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকেরা। তাকে উপাচার্য বা উপ-উপাচার্য পদে নিয়োগ দিলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জামায়াত-বিএনপির অভয়ারণ্যে পরিণত হওয়ার আশংকা তাদের।

বিতর্কিত এই অধ্যাপক হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক সেকান্দর চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকেরা বলছেন, অধ্যাপক সেকান্দর চাকরির আবেদনপত্রে জামায়াতপন্থি দুই শিক্ষকের লিখিত ‘রেফারেন্স’ প্রদর্শন করে দলীয় বিবেচনায় নিয়োগ পেয়েছেন। যে নথিও এখন ঘুরছে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট অনেকের হাতে হাতে। সেকান্দর চৌধুরী যখন শিক্ষক পদে নিয়োগ পান, তখন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ছিলেন গোলাম আযমের ঘনিষ্ঠ সহচর জামায়াত নেতা ইতিহাস বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী। শুধু তাই নয়, সেকান্দর চৌধুরীর পিএইচডি ডিগ্রিও অর্জন করেছেন জামায়াতের সিনিয়র এক শিক্ষকের বদান্যতায়।

ড. সেকান্দর চৌধুরীর স্বেচ্ছাচারিতার কারণে বর্তমানে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন হলুদ দল তিন ভাগে বিভক্ত। স্ট্যান্ডিং কমিটির নির্বাচন না দেওয়া, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিভিন্ন পর্ষদের নির্বাচনে প্রার্থী দেওয়ার ক্ষেত্রে নিজের পছন্দের প্রার্থীকে প্রাধান্য দেওয়ার অভিযোগ বেশ পুরানো। সবমিলিয়ে বিতর্কিত শিক্ষক সেকান্দরের কারণে চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে এক ধরনের ক্ষোভ এবং অস্থিরতা বিরাজ করছে। তাঁর একচ্ছত্র আধিপত্যের কারণে পরীক্ষিত আওয়ামীপন্থী শিক্ষকেরা এখন কোণঠাসা।

১৯৮৬ সালে অধ্যাপক সেকান্দরের নিজ হাতে লিখিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদে আবেদনপত্রে দেখা যায়, তার নিয়োগের ক্ষেত্রে রেফারেন্স হিসেবে দেওয়া হয়েছে ড. মইনুদ্দিন আহমেদ খান ও ড. মুহাম্মদ ইনাম উল হকের নাম। তারা দুজনের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তৎকালীন সময়ে শিক্ষক ছিলেন। তাদের মধ্যে ড. মইনুদ্দিন আহমেদ জামায়াতে ইসলামীর রুকন পর্যায়ের নেতা ছিলেন। এছাড়া জামায়াতপন্থী শিক্ষক নেতা ড. মুহাম্মদ ইনাম উল হক বিএনপির আমলে অর্থাৎ ১৯৯৫ সালের ৯ মে থেকে ১৯৯৭ সালের ২ সেপ্টেম্বর পর্যন্ত কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। যাকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াই এ পদে নিযুক্ত করেন। কারণ তার ছেলে নুরুল হুদা মুসা চবি ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ছিলেন। শিবির-ছাত্রদলের কোন্দলের বলি হয়ে নিহত হন নুরুল হুদা মুসা। এনামুল হক পরবর্তীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতি জিয়াউর রহমান পরিষদের সভাপতির দায়িত্বও পালন করেন।

বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকরা জানান, অধ্যাপক সেকান্দর যখন শিক্ষক পদে নিয়োগ পেয়েছেন তখন চবি ভিসি ছিলেন জামায়াত নেতা মোহাম্মদ আলী। ওই ভিসির আমলে নিয়োগ হওয়া শিক্ষকের বেশিরভাগই ছাত্রজীবনে শিবিরের কোনো না কোনো পর্যায়ে দায়িত্ব পালন করেছেন। সেকান্দর চৌধুরী নিয়োগের ক্ষেত্রে জামায়াতপন্থী শিক্ষকদের রেফারেন্স দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষকের অভিযোগ, নিয়োগের পর সেকান্দর চৌধুরী ১৯৯০-১৯৯১ সালে বিএনপিপন্থী সাদা দল থেকে শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক পদে নির্বাচন করেছেন। জামায়াতের রুকন ও শিক্ষক প্রফেসর মইনুদ্দীন খান তাকে পিএইচডি ডিগ্রি প্রদান করেছেন এবং তার সহযোগিতায় তিনি সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন। এ থেকে বুঝা যায় শুরু থেকে তিনি জামায়াত-বিএনপির সঙ্গে জড়িত। পরবর্তীতে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে তিনি দলটির রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন এবং এরপর থেকে দলটির ভেতরে ঘাপটি মেরে সুযোগ-সুবিধা আদায় করে চলেছেন।

জানা যায়, ২০১৯ সালে তৎকালীন উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার আগে নতুন উপাচার্যের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো সংক্ষিপ্ত তালিকায় নাম ছিল অধ্যাপক সেকান্দর চৌধুরীর। তবে এসব অভিযোগ ও গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে তখন তাকে উপাচার্য পদে নিয়োগ না দেওয়া হয়নি। কিন্তু আবারও একই ব্যক্তিকে পুনরায় উপাচার্য পদে নিয়োগের জন্য তালিকায় রাখা হলো।

উপাচার্য নিয়োগ নিয়ে জানতে চাইলে চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক জানান, শিক্ষক সমিতি এবং আমার ব্যক্তিগত অবস্থান থেকে আমরা একজন সৎ, শিক্ষা ও গবেষণায় যারা দক্ষতার সাথে অবদান রেখেছেন— এমন কাউকে উপাচার্য হিসেবে প্রত্যাশা করছি। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন এবং শিক্ষকদের কাছে গ্রহণযোগ্যতা আছে এমন একজন ব্যক্তিত্ব প্রয়োজন এ বিদ্যাপীঠের।

শিক্ষক সমিতির এই নেতা জানান, বর্তমান প্রশাসনের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান নিম্নমুখী। ফলে এখানে অনেক সংকট তৈরি হয়েছে। এটি কাটিয়ে উঠা কষ্টসাধ্য। সেজন্য যারা বিভিন্ন অনিয়ম, দুর্নীতির সাথে যুক্ত, যাদের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন আছে, যারা আইনের শাসন মানেন না, যাদের নেতৃত্ব নিয়ে প্রশ্ন আছে এমন কেউ উপাচার্য হলে বিশ্ববিদ্যালয় আরও অধঃপতনের দিকে যাবে বলেও মনে করেন তিনি।

অভিযোগের বিষয়ে জানতে হলুদ দলের বর্তমান আহ্বায়ক অধ্যাপক মো. সেকান্দর চৌধুরীর সাথে সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি। যদিও একটি গণমাধ্যমকে এসব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি বলেন, তারা যেসব অভিযোগ করেছেন, সব ভুল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions