রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

শিরোনাম:
পাহাড়ের চলমান পরিস্থিতিতে সাজেক ঘুরতে গিয়ে আটকা পড়েছে প্রায় ১৫শ পর্যটক ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা
ঈশ্বরদীতে আন্তঃনগর ট্রেনের রুট পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন

ঈশ্বরদীতে আন্তঃনগর ট্রেনের রুট পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি: খুলনা-ঈশ্বরদী-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ও যশোরের বেনাপোল-ঈশ্বরদী- ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর বেনাপোল এক্সপ্রেস ট্রেনের রুট পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টার সময় ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন প্ল্যাটফরমে ‘আমরা ঈশ্বরদীবাসী’ ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।
ঈশ্বরদী সরকারি কলেজের সাবেক ভিপি ও জিএস হাজী আসাদুর রহমান বীরুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক শহিদুল হাসান ববি সরদার, লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আনিসুল হক মোল্লা, পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হামিদ, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তৌহিদ আক্তার পান্না, সিনিয়র সাংবাদিক ও মানবাধিকার কর্মী সালাউদ্দীন আহমেদ, সিনিয়র আওয়ামী লীগ নেতা আব্দুর রশিদ, উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি মফিকুল ইসলাম মুকুল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মাসুদ রানা, উপজেলা যুবলীগ নেতা মিলন চৌধুরী, রেল শ্রমিকলীগ নেতা সাঈদ ইকবাল, স্বেচ্ছাসেবক লীগ নেতা নিশাত জামান অমি, ছাত্রলীগ নেতা ইমরান হোসেন।

এসময় উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক শেখ ওয়াহেদ আলী সিন্টু,সাপ্তাহিক সময়ের ইতিহাস পত্রিকার সম্পাদক শেখ মহসিন, সাপ্তাহিক প্রথম সকাল পত্রিকার সম্পাদক মহিদুল ইসলাম,সাপ্তাহিক পদ্মার খবর পত্রিকার সম্পাদক আমিরুল ইসলাম রিংকু, ঈশ্বরদী অনলাইন প্রেসক্লাবের সভাপতি রিফাজ বিশ্বাস লালন, সাধারণ সম্পাদক রেজাউল করিম ফেরদৌস, বাংলাদেশ প্রেসক্লাব ঈশ্বরদী উপজেলা শাখার সভাপতি হাফিজুর রহমান হাফিজ,জাতীয় সাংবাদিক সংস্থা ঈশ্বরদী সাংগঠনিক জেলা শাখার সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম নিক্কন, বিজয় টিভি’র ঈশ্বরদী প্রতিনিধি আশরাফুল ইসলাম সবুজ, এশিয়ান টিভি’র ঈশ্বরদী প্রতিনিধি মোঃ রাসেল,সাংবাদিক খালেদ মাহমুদ সুজন, সাংবাদিক মামুনুর রহমান মামুন, সুলতান মাহমুদ বাবু,সাংবাদিক মিঠুন প্রমুখ।

বিক্ষোভকারীরা জানান, ঈশ্বরদী একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে জংসন স্টেশন। এতদিন আন্তঃনগর সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন খুলনা থেকে ঈশ্বরদী স্টেশন হয়ে ঢাকা চলাচল করতো। একইভাবে বেনাপোল এক্সপ্রেস ট্রেন যশোরের বেনাপোল থেকে ঈশ্বরদী হয়ে ঢাকা চলাচল করতো। ঈশ্বরদী ও পার্শ্ববর্তী এলাকার কয়েকশ মানুষ এ ট্রেনে চলাচল করতো।
এ দুটি আন্তঃনগর ট্রেনের রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে চলাচলের সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। ফলে ঈশ্বরদীসহ উত্তরাঞ্চলের মানুষ ওই দুই ট্রেনে চলাচল করতে পারবে না। আগেই ঈশ্বরদী থেকে বিকল্প ট্রেনের ব্যবস্থা করা উচিত ছিল। দুটি ট্রেনের রুট পরিবর্তনের ঘোষণা বাতিল করে ঈশ্বরদী হয়ে চলাচলের ব্যবস্থা করতে হবে। তা নাহলে ঈশ্বরদী থেকে ঢাকাগামী নতুন আন্তঃনগর ট্রেনের ব্যবস্থা করতে হবে। অন্যথায় ঈশ্বরদীবাসী দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

অপরদিকে সর্ববৃহৎ ঈশ্বরদী রেল জংশন স্টেশন থেকে অবিলম্বে নতুন ট্রেন চালু ও অন্যান্য ট্রেনে আসন সংখ্যা বাড়ানোর দাবিতে
‘ঈশ্বরদীর সচেতন নাগরিকের’ ব্যানারে এলাকার সংগঠক, ফুটবল খেলোয়াড় ও সাধারণ যাত্রী এ কর্মসূচির আয়োজন করে। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।
দুপুর ১২টার দিকে ঈশ্বরদী বাজারের প্রধান ফটকের সামনে এ অনুষ্ঠিত হয় মানববন্ধন ও পথ সমাবেশ।

এখান থেকে বক্তারা ঈশ্বরদী জংশন স্টেশনের পুরনো ঐতিহ্য রক্ষা এবং এ অঞ্চলের হাজার হাজার যাত্রীদের ঈশ্বরদী-ঢাকার মধ্যে যাতায়াতের সুবিধার্থে ঈশ্বরদী স্টেশন থেকে অন্তত নতুন দু’টি যাত্রীবাহী ট্রেন চালু ও অন্যান্য ট্রেনে আসন সংখ্যা বাড়ানো দাবি জানান।

স্থানীয় বাসিন্দা ও আয়োজক সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে খুলনা থেকে ঈশ্বরদী হয়ে ঢাকার পথে বেনাপোল ও সুন্দরবন এক্সপ্রেস ট্রেন চলাচল করত। এখানকার হাজার হাজার যাত্রী এই বেনাপোল ও সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ঢাকায় যাতায়াত করত। কিন্তু রেল কর্তৃপক্ষ রুট পরিবর্তন করে ট্রেন দু’টি পদ্মা সেতু দিয়ে চালানোর জন্য ১ নভেম্বর থেকে ঈশ্বরদী লাইন বাতিল ঘোষণা করেছে। এতে এ অঞ্চলের ট্রেন যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। তারা ট্রেনে সহজে ঢাকা যেতে পারছেন না। এ অবস্থায় ঈশ্বরদী থেকে নতুন যাত্রীবাহী ট্রেন চালানোর দাবি জানান তারা। দ্রুত তাদের দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচী দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়।

পথসভায় বক্তব্য দেন ঈশ্বরদী প্রেসক্লাব সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, প্রেসক্লাবের সহসভাপতি খোন্দকার মাহাবুবুল হক দুদু, সাবেক জাতীয় ফুটবলার সিরাজুল ইসলাম মোহন, সাংস্কৃতিক সংগঠক আতাউর রহমান বাবলু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক মাসুদ রানা, প্রকৌশলী অঞ্জন রহমান, ওহিদুর রহমান ঝন্টু, কাউন্সিলর আমিনুর রহমান প্রমুখ।

পথসভাটি পরিচালনা করেন ক্রীড়া সংগঠক ওহিদুজ্জামান টিপু।
আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন রুট পরিবর্তন প্রসঙ্গে পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহ সূফি নূর মোহাম্মদ বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ১ নভেম্বর থেকে এই দুটি ট্রেন পদ্মা সেতু হয়ে চলাচল করবে। ফলে ঈশ্বরদী রুটের অন্য স্টেশনে এ ট্রেন চলাচলের সুযোগ নেই। দুই ট্রেনের পরিবর্তে ঈশ্বরদী বাইপাস স্টেশনে ধুমকেতু ট্রেন থামানোর ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, এছাড়া চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের যাত্রাবিরতি দেওয়া হয়েছে। মধুমতি এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে ঢাকা যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। এটিও ঈশ্বরদীতে যাত্রাবিরতি দেবে। পাবনা থেকে একটি ট্রেন ঢাকা চলাচলের সিদ্ধান্তের অপেক্ষায় আছে। এটিও ঈশ্বরদী স্টেশন হয়ে চলাচল করবে। ফলে সুন্দরবন ও বেনাপোলের পরিবর্তে ঈশ্বরদী থেকে চলাচলকারীরা অন্য ট্রেনে চলাচলের সুবিধা থাকছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions