শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

শিরোনাম:
ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদ এর সঙ্গে নবাগত ঈশ্বরদী থানার ওসি’র বৈঠক
ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ: বাড়বে সব ধরনের আমদানি করা পণ্যের দাম

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ: বাড়বে সব ধরনের আমদানি করা পণ্যের দাম

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের কারণে মধ্যপ্রাচ্যের বাজারে যে অস্থিরতা শুরু হয়েছে তার জন্যে বাংলাদেশেও নতুন করে জ্বালানি তেলের দাম বাড়বে। বাড়বে পরিবহনের খরচ। পাশাপাশি বাড়বে সব ধরনের আমদানি করা পণ্যের দাম। সোমবার (১৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা একাডেমীতে আয়োজিত বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল রচিত ‘সহজ কথায় অর্থনীতি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।সাবেক গভর্নর বলেন, সাম্প্রতিক অর্থনৈতিক সংকট মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে এগুলো কঠিন মনে হলেও দীর্ঘ মেয়াদে বাংলাদেশের জন্য সব সুফল বয়ে নিয়ে আসবে। কিছুদিন আগে আমাদের সঙ্গে এবিষয়ে পরামর্শমূলক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানেও আমরা মূল্যস্ফীতি এবং ডলার বাজার নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপগ্রহণের আহ্বান জানিয়েছি।

বিশেষ অতিথির বক্তব্যে অবসরপ্রাপ্ত সিনিয়র সাবেক সচিব আব্দুস সামাদ ফারুক বলেন, ‘মানুষ একটি অর্থনৈতিক জীব। মানুষের প্রত্যেকটি কাজের মধ্যেই অর্থনীতির ছাপ রয়েছে। অর্থই সবকিছুর কান্ডারি আবার অর্থই অনর্থের মূল। আমরা অযথাই অর্থনীতিকে কঠিন বিষয়ে মনে করি কিন্তু এটা আসলে এত কঠিন নয়। প্রয়োজনীয় অর্থনৈতিক বিষয়গুলো আমাদের সকলকেই জানা উচিত। বইয়ের লেখক বিরূপাক্ষ পাল বলেন, ‘অর্থনীতির সঙ্গে মানুষের দেহের খুবই সুন্দর একটি সামঞ্জস্য রয়েছে। দেহের একটি অঙ্গের সাথে যেমন অন্যগুলো নিবিড়ভাবে সম্পর্কিত ঠিক তেমনিভাবে অর্থনীতির একটি অঙ্গের সঙ্গে অন্য অঙ্গের দৃঢ় সম্পর্ক রয়েছে। প্রত্যেকটি মানুষেরই স্বাস্থ্য বিনোদন এবং অর্থনীতির সাথে খুবই শক্ত বন্ধন আছে। এটি প্রতিদিনের জীবনের সঙ্গে জড়িত। আমি চাই আমার নিজের ভাষায় রচিত এই বইটিকে ইংরেজিতে অনুবাদ করতে এবং আমার অন্য ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য পড়ার সুযোগ তৈরি করে দিতে।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের অর্থনীতিতে নারীদের অবদান অনেক। কিন্তু এনিয়ে আমাদের কোন গবেষণা ছিল না। সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে ডিআইডিএসকে দিয়ে একটি গবেষণা করানো হয়েছে। যেখানে অর্থনীতিতে নারীদের একটি বড় অবদান এই গবেষণায় উঠে এসেছে। প্রধানমন্ত্রীকে দেখানোর পর এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হবে। ‘সহজ কথায় অর্থনীতি’ বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক মো. নুরুল হুদা। আরো উপস্থিত ছিলেন, আলোঘর প্রকাশনার স্বত্বাধিকারী মো. শহীদুল্লাহ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions