রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

শিরোনাম:
পাহাড়ের চলমান পরিস্থিতিতে সাজেক ঘুরতে গিয়ে আটকা পড়েছে প্রায় ১৫শ পর্যটক ঈশ্বরদীতে অনুষ্ঠিত বৃত্তি পরিক্ষায় বৃত্তি প্রাপ্ত ১৩১ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট, পুরস্কার ও সনদপত্র প্রদান ঈশ্বরদীতে কাউন্সিলর ইউসুফ প্রধান গ্রেফতার ঈশ্বরদী বৈষম্য বিরোধী ছাত্র সংগ্রাম পরিষদ ও বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী বৈষম্য বিরোধী সাংবাদিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তার মতবিনিময় কেবল সাংবাদিক পরিচয়ে কেউ রেহাই পাবেন না অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত রাঙামাটিতে অপহরণের ২৩ দিন পর সেনা অভিযানে ইউপি চেয়ারম্যান উদ্ধার ম্যাজিস্ট্রেসি পাওয়ার: কী কী করতে পারবে সেনাবাহিনী শিক্ষায় বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা
আওয়ামী লীগ থেকে রাজশাহী ও রংপুরে মনোনয়ন পেলেন যারা

আওয়ামী লীগ থেকে রাজশাহী ও রংপুরে মনোনয়ন পেলেন যারা

স্টাফ রিপোর্টার: রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। তবে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। জানা গেছে, এবার কপাল পুড়ছে চলতি সংসদের কয়েকজন এমপির। তিনশ আসনের প্রার্থী চূড়ান্ত করার পর আগামীকাল শনিবার তাদের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ অফিসে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে রংপুর ও রাজশাহী বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। মূলতবি বৈঠক আজ সকাল ১০টা থেকে শুরু হবে। সকালে খুলনা ও বরিশাল এবং বিকেল ৪টা থেকে ময়মনসিংহ ও সিলেট বিভাগের প্রার্থীদের নাম চূড়ান্ত করা হবে। আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের মনোনয়ন দেওয়া হবে। এই ছয় বিভাগে ২২৮টি আসন রয়েছে।

প্রথম দিনের বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার দলের সংসদীয় মনোনয়ন বোর্ডে রংপুর বিভাগে ৩৩টি এবং রাজশাহী বিভাগের ৩৯টি আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। আগামীকাল শনিবারের মধ্যে মনোনয়ন চূড়ান্ত করার কাজ শেষ হয়ে যাবে। এরপর একসঙ্গে তিনশ আসনের সকল প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

বর্তমান এমপিদের মধ্যে কতজন বাদ পড়েছেন– জানতে চাইলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কয়েকজন বাদ পড়েছেন। আর প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে জনগণের কাছে গ্রহণযোগ্যতাকেই গুরুত্ব দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, প্রার্থী মনোনয়নের বেলায় তরুণরাও গুরুত্ব পাচ্ছেন। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে কেউ বিদ্রোহী প্রার্থী হলে তাদের ব্যাপারে দলের অবস্থান প্রসঙ্গে তিনি বলেন, দেখা যাক কারা বিদ্রোহী প্রার্থী হন। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের বেলায় কঠোরভাবে গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। তারা সাংবাদিক ও মনোনয়নপ্রত্যাশীদের এড়িয়ে যাচ্ছেন। কয়েকজন এমপি ও মনোনয়নপ্রত্যাশী জানান, মনোনয়ন বোর্ডের সদস্যরা মুখ খুলছেন না। এমনকি ফোনেও কথা বলছেন না। কেউ কেউ ফোন বন্ধ রেখেছেন। কেউ কেউ ফোন রিসিভ করলেও দলীয় প্রার্থীর বিষয়ে তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেছেন।
এ অবস্থায় দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের কয়েকজন সদস্যের ঘনিষ্ঠজনের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান বেশির ভাগ এমপি আবারও দলের মনোনয়ন পেয়েছেন। বর্তমান এমপিদের মধ্যে হাতেগোনা কয়েকজন বাদ পড়েছেন। তাদের বিবেচনায় নেওয়া হয়নি। অজনপ্রিয়, অদক্ষ, অযোগ্য ও নানা কারণে বিতর্কিত হওয়ায় তাদের বাদ দেওয়া হয়েছে। নতুনদের মধ্যে প্রাধান্য পেয়েছেন অপেক্ষাকৃত তরুণরা।

এদিকে, আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি আসনেই নানা ধরনের গুজব-গুঞ্জন ছড়িয়ে পড়েছে। ফেসবুকের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের পক্ষ থেকে দলের মনোনয়ন পাওয়ার তথ্য জানানো হচ্ছে। এক আসনে একাধিক ব্যক্তির পক্ষে মনোনয়ন পাওয়ার দাবি করা হচ্ছে। তবে এ নিয়ে প্রতিটি আসনেই মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কোনো কোনো আসনে পছন্দের মনোনয়নপ্রত্যাশী মনোনয়ন পেয়েছেন বলে মিষ্টি বিতরণের ঘটনাও ঘটেছে। এ নিয়ে কেউ কেউ ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন।

মনোনয়ন বোর্ডের বৈঠক শেষ হওয়ার পর দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে গিয়ে বৈঠক করেন। ওই বৈঠকে মনোনয়ন নিয়ে অল্প-বিস্তর কথা হয়েছে। সেখানে উপস্থিত কয়েকজনের সঙ্গেও কথা হয়েছে সমকালের। এ ছাড়াও বর্তমান এমপিদের মধ্যে কয়েকজন ও কয়েকটি জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকরাও কয়েকটি আসনে মনোনয়ন পাওয়া প্রার্থীদের নাম মোটামুটি নিশ্চিত করেছেন। তবে চূড়ান্ত তালিকা করার সময় মনোনয়ন বোর্ডের প্রধান হিসেবে শেখ হাসিনা কোনো কোনো আসনের দলীয় প্রার্থী রদবদল করতে পারেন বলে জানা গেছে।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মনোনয়নপ্রাপ্তদের মধ্যে রয়েছেন, পঞ্চগড়-১ আসনে আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড়-২ আসনে অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন, ঠাকুরগাঁও-১ আসনে রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-২ আসনে দবিরুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনে ইমদাদুল হক, দিনাজপুর-১ আসনে মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর-২ আসনে খালিদ মাহমুদ চৌধুরী, দিনাজপুর-৩ আসনে ইকবালুর রহিম বাবু, দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী, দিনাজপুর-৫ আসনে অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, দিনাজপুর-৬ আসনে শিবলী সাদিক, নীলফামারী-১ আসনে আফতাব উদ্দিন সরকার, নীলফামারী-২ আসনে আসাদুজ্জামান নূর, নীলফামারী-৩ গোলাম মোস্তফা, নীলফামারী-৪ মোখছেদুল মোমিন, লালমনিরহাট-১ মোতাহার হোসেন, লালমনিরহাট-২ নূরুজ্জামান আহমেদ, লালমনিরহাট-৩ আসনে অ্যাডভোকেট মতিয়ার রহমান, রংপুর-১ অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, রংপুর-২ আবুল কালাম আহসানুল হক চৌধুরী ডিউক, রংপুর-৩ আসনে অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, রংপুর-৪ আসনে টিপু মুনশি, রংপুর-৫ আসনে রাশেক রহমান, রংপুর-৬ আসনে ড. শিরীন শারমিন চৌধুরী, কুড়িগ্রাম-১ আসনে রেজোয়ানুল হক চৌধুরী শোভন, কুড়িগ্রাম-২ আসনে জাফর আলী, কুড়িগ্রাম-৩ আসনে এম এ মতিন, কুড়িগ্রাম-৪ আসনে জাকির হোসেন, গাইবান্ধা-১ আফরোজা বারী, গাইবান্ধা-২ আসনে মাহাবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ আসনে অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, গাইবান্ধা-৪ প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী, গাইবান্ধা-৫ মাহমুদ হাসান রিপন, জয়পুরহাট-২ আসনে আবু সাঈদ আল মাহমুদ স্বপন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, নওগাঁ-১ আসনে সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ-২ আসনে শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৪ আসনে ইমাজ উদ্দিন প্রামাণিক, নওগাঁ-৫ আসনে ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, রাজশাহী-৩ আসনে আয়েন উদ্দিন, রাজশাহী-৬ আসনে শাহরিয়ার আলম, নাটোর-১ আসনে শহিদুল ইসলাম বকুল, নাটোর-৩ আসনে অ্যাডভোকেট জুনাইদ আহ্‌মেদ পলক, সিরাজগঞ্জ-১ আসনে তানভীর শাকিল জয়, সিরাজগঞ্জ-৩ আসনে ডা. আবদুল আজিজ, সিরাজগঞ্জ-৪ আসনে তানভীর ইমাম, সিরাজগঞ্জ-৫ আসনে আবদুল মমিন মণ্ডল, পাবনা-১ আসনে অ্যাডভোকেট শামসুল হক টুকু, পাবনা-৩ আসনে মকবুল হোসেন, পাবনা-৪ আসনে নুরুজ্জামান বিশ্বাস এবং পাবনা-৫ আসনে গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

তথ্যসূত্র: সমকাল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved 2023
Design & Developed by Ecare Solutions